ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্যোগ পরবর্তী উদ্ধার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়া


প্রকাশিত:
৩১ অক্টোবর ২০১৯ ২৩:১০

আপডেট:
১৮ মে ২০২৪ ১৭:৪২

ছবি: সংগৃহীত

পরিবেশ টিভি: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ এবং ইউএস প্যাসিফিক আর্মি কমান্ডের যৌথ উদ্যোগে আয়োজিত দুর্যোগ পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার অভিযানের অংশ হিসাবে বুধবার (৩০ অক্টোবর) মাঠ পর্যায়ের অনুশীলন ও মহড়া অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অনুষ্ঠিত এ অনুশীলনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এম তাজুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় অনুশীলনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী এম তাজুল ইসলাম তার বক্তব্য রাখেন। সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা, এনজিও, স্বেচ্ছাসেবক, আন্তর্জাতিক সংস্থাসহ ৫৫টি সংস্থার ৬৮০ জন সদস্য অংশগ্রহণ করেছেন। এছাড়াও ৩৬টি দেশের প্রায় ১০০ জন বেসামরিক-সামরিক প্রতিনিধি পরিদর্শক হিসাবে অংশ নেন। মাঠ পর্যায়ের অনুশীলনের প্রধান সমন্বয়কের দায়িত্ব পলন করেন ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের কমান্ডার ব্রিগেডের জেনারেল একেএম রেজাউল মজিদ।

উল্লেখ্য, ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিবছর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক অনুশীলন বাংলাদেশে অনুষ্ঠিত হয়।




আপনার মূল্যবান মতামত দিন:

Top