ঢাকা মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৪ঠা আষাঢ় ১৪৩১


বাঘের রাজ্যে ঘুমন্ত শাবককে ‘জেড ক্লাস নিরাপত্তা’ দিল হাতি পরিবার


প্রকাশিত:
১৮ মে ২০২৪ ১৩:৩৯

আপডেট:
১৮ জুন ২০২৪ ০৪:২৮

ভারতীয় অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (আইএএস) কর্মকর্তা সুপ্রিয়া সাহু প্রায় সময় অনলাইনে বন্য প্রাণীদের চিত্তাকর্ষক সব ভিডিও শেয়ার করেন। ১৬ মে বৃহস্পতিবার তাঁর শেয়ার করা এমন আরেকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ধানু পরানের ধারণ করা ১৫ সেকেন্ডের ওই ভিডিও একটি সুন্দর হাতি পরিবারের।

ভিডিওতে দেখা যায়, বাঘের রাজ্য হিসেবে পরিচিত তামিলনাড়ুর আনামালাই টাইগার রিজার্ভের একটি জঙ্গলে ঘাসের ওপর শান্তিতে ঘুমাচ্ছে হাতি পরিবারটি। ঘুমন্ত এই হাতিদের ঠিক মাঝখানে ছিল পরিবারের সবচেয়ে কম বয়সী সদস্যটি। আর ছোট্ট ওই শাবককে এমনভাবে রাখা হয়েছে, যেন কোনো বিপদ তার কাছে ঘেঁষতে না পারে।

শাবকের জন্য হাতি পরিবারের এই নিরাপত্তাব্যবস্থাকে ‘জেড ক্লাস নিরাপত্তা’ হিসেবে আখ্যা দিয়েছেন সুপ্রিয়া সাহু। ভারতে এই ধরনের নিরাপত্তা দেওয়া হয় সাধারণত খুব আলোচিত ভিআইপিদের। দেশটিতে বর্তমানে মাত্র ৪০ জন ব্যক্তি এই ধরনের নিরাপত্তা পাচ্ছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাক্সে ভিডিওটি শেয়ার করে সুপ্রিয়া লিখেছেন, ‘একটি সুন্দর হাতি পরিবার তামিলনাড়ুর আনামালাই টাইগার রিজার্ভের গভীর জঙ্গলে কোথাও পরম সুখে ঘুমাচ্ছে। শিশু হাতিটিকে পরিবার কীভাবে জেড শ্রেণির নিরাপত্তা দেয়, তা দেখুন। শাবকটি কীভাবে পরিবারের অন্য সদস্যদের উপস্থিতি পরীক্ষা করে আশ্বস্ত হয়ে নিচ্ছে! আমাদের নিজেদের পরিবারের সঙ্গেও মিল আছে, তাই না?’

খুব দ্রুততম সময়ের মধ্যেই সুপ্রিয়ার সেই পোস্ট ভাইরাল হয়ে যায়। পারিবারিক এই বন্ধন আপ্লুত করেছে নেটিজেনদের। একজন মন্তব্য করেছেন, ‘এমন দৃশ্যের জন্য লড়াই করা খুবই প্রয়োজন। এদের সংরক্ষণ করাও খুব জরুরি।’

অন্য একজন মন্তব্য করেছেন, ‘আশ্চর্যজনক ও বিরল এই দৃশ্য দেখার মতো। আমাদের দেখানোর জন্য ধন্যবাদ।’

ভিডিও দেখে দিনটি সুন্দর হয়ে গেছে বলেও মন্তব্য করেছেন একজন। কেউ কেউ ভিডিও ধারণ করা ফটোগ্রাফারেরও প্রশংসা করেছেন। বন্য প্রাণী সংরক্ষণে সচেতনতার তাগিদ দিয়েছেন অনেকে।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top