ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


শিশুর জন্ম হলেই সেই বাড়িতে গিয়ে গাছ লাগান গোপাল চন্দ্র বর্মন


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০১৯ ১১:০০

আপডেট:
১৭ অক্টোবর ২০১৯ ২৩:২৯

ফাইল ছবি

পরিবেশ টিভি: গাইবান্ধার সাঘাটা উপজেলার মথরপারা, যমুনার অববাহিকার একটি সবুজ শ্যামলিমায় ঘেরা ছোট্ট-সুন্দর গ্রাম। এই গ্রামের একজন সাধারণ স্কুল শিক্ষক, ৩৪ বছরের গোপাল চন্দ্র বর্মন যিনি গত পাঁচ বছর ধরে ওই এলাকায় জন্ম নেওয়া প্রায় প্রতিটি নবজাতককে একটি করে গাছ উপহার দিয়েছেন। এ পর্যন্ত তিনি প্রায় তিন হাজারের বেশি শিশুর বাড়িতে বৃক্ষরোপণ করেছেন।

ওই এলাকার কয়েকটি গ্রাম ঘুরে দেখা যে, প্রায় প্রতিটি গ্রামের উঠোনে হরেক রকমের ফলের গাছ। অধিকাংশ গাছের বয়স এক থেকে ছয় বছরের মধ্যে। অনেক গাছেই এখন নিয়মিত ফল ধরেছে। এলাকার লোকজন জানিয়েছেন এই সব গাছের বেশির ভাগই গোপাল চন্দ্রের লাগানো।

গ্রামে কোনো শিশুর জন্ম হলেই ছুটে যান গোপাল চন্দ্র বর্মন। নতুন অতিথির উপহার হিসেবে ওই বাড়িতে রোপন করেন, একটি গাছের চারা। তার এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে সব মহলে। গাছ লাগানোর সুফল ও পরামর্শ দিচ্ছেন পাড়া-মহল্লাসহ বিভিন্ন স্কুলে।

নগরায়ণের কারণে দিন দিন কমছে সবুজের সমারোহ, সে চিন্তা থেকে গাইবান্ধার সাঘাটা উপজেলার মথরপাড়া গ্রামের গোলাম চন্দ্র নিয়েছেন ব্যতিক্রম এক উদ্যোগ। 

গাছ লাগান পরিবেশ বাচাঁন এমন স্লোগানে- গ্রামের যে প্রান্তে নতুন শিশু জন্মের সংবাদ পান সেখানেই ছুটে যান গোলাম চন্দ্র। নতুন অতিথির জন্য উপহার হিসেবে তুলে দেন একটি গাছের চারা। নিজের হাতেই তা রোপন করেন। 

গেলো চার বছর ধরে নিজের নার্সারী থেকে বিনামূল্যে গাছ উপহার দেয়ার বিষয়টি নাড়া দিয়েছে সবার মাঝে।

বৃক্ষ ও প্রকৃতিপ্রেমী এই মানুষটি বিশ্বাস করেন একটি শিশু বেড়ে উঠার সাথে বাড়বে গাছও। ধরণী ফিরে পাবে তা আগের রূপ। সবুজে সবুজে ভরে উঠবে চারপাশ।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top