ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


চট্টগ্রামের লোহাগাড়ায় টোকেনে চলছে কাঠ পাচার


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২০ ২০:৩৭

আপডেট:
৪ মে ২০২৪ ০৯:১৯

ফাইল ছবি

পরিবেশ টিভি: চট্টগ্রামের লোহাগাড়ায় টোকেনে চলছে অবাধে কাঠ ও লাকড়ি পাচার। দিনদুপুরে বিট অফিসগুলোর সামনে দিয়ে ট্রাক ও জিপে করে কাঠ ও লাকড়ি পাচারের মহোৎসব চলছে। এসব লাকড়ির অধিকাংশ ব্যবহার হচ্ছে স্থানীয় ইটভাঁটাগুলোতে। এতে বন উজাড় হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। ফলে খাদ্যের অভাবে লোকালয়ে হানা দিচ্ছে বন্যহাতি ও নানা জীবজন্তু।

সরেজমিন দেখা যায়, ডলু বিট অফিসের অধীনস্থ উপজেলার পুটিবিলার এম হাটের অস্থায়ী একটি অফিসের সামনে এক লোক দিনদুপুরে কাঠ ও লাকড়ির গাড়ি থেকে প্রকাশ্যে টোকেনের লেনদেন করছেন। টোকেন না থাকলে গাড়ি আটকে রাখা হচ্ছে।

এক চালক জানান, টোকেনের বিনিময়ে ছোট-বড় প্রতিটি গাড়ি থেকে ৩০০ থেকে ১ হাজার টাকা নেওয়া হচ্ছে। টাকা না দিলে গাড়ি ছাড়ে না। এ বিষয়ে পুঁটিবিলা বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ সভাপতি আ স ম দিদারুল আলম ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ফরেস্ট অফিসের লোকগুলো রাস্তায় দাঁড়িয়ে চাঁদাবাজি করে আর কিছু লোক রিজার্ভ বাগানগুলো ধ্বংস করে।

এ ব্যাপারে মোবাইল ফোনে জানতে চাইলে ডলু বিট কর্মকর্তা মোবারক হোসেন বলেন, আমি চট্টগ্রাম শহরে আছি, একদিন অফিসে আসেন আপনার সঙ্গে বসব। পদুয়া রেঞ্জ অফিসার সরওয়ার জাহান সময়ের আলোকে বলেন, এ ব্যাপারে আমার জানা নেই। অভিযোগ পেলে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top