ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

কালিয়াকৈরে ফের চালু গুঁড়িয়ে দেওয়া ইটভাঁটা


প্রকাশিত:
৩ জানুয়ারী ২০২০ ০০:৫৫

আপডেট:
১৮ মে ২০২৪ ১৩:৪৮

ফাইল ছবি

পরিবেশ টিভি: কালিয়াকৈর উপজেলার উত্তর দাড়িয়াপুরে ৬টি অবৈধ ইটভাঁটা গুঁড়িয়ে দেওয়ার কয়েকদিন পর জরিমানা দিয়ে চালু করা হয়েছে! গাজীপুর পরিবেশ অধিদফতরের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে অবৈধ ভাঁটাগুলো চালু করা হয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর।

সরেজমিন দেখা যায়, কালিয়াকৈর উপজেলায় ৪৩টি ইটভাঁটা রয়েছে তার মধ্য ১৭টি ভাঁটার পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। দীর্ঘ কয়েক বছর ধরে ফসলি জমি ধ্বংস করে শিক্ষাপ্রতিষ্ঠান ও ঘনবসতি এলাকায় ইটভাঁটা নির্মাণ চলছে। বিদায়ী বছরের ডিসেম্বরে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জসহ আশপাশের সকল অবৈধ ইটভাঁটা ১৫ দিনের মধ্যে ভেঙে ফেলার নির্দেশ প্রদান করেন হাইকোর্ট। এ নির্দেশ অনুযায়ী গেল ১১ ডিসেম্বর বুধবার দিনব্যাপী উপজেলার উত্তর দাড়িয়াপুর এলাকায় অবৈধ ইটভাঁটা বি‌রোধী অ‌ভিযান পরিচালনা করা হয়। ওই এলাকায় প‌রি‌বেশগত ছাড়পত্র ছাড়া ইটভাঁটা কার্যক্রম প‌রিচালনা করার দায়ে ছয়টি অ‌বৈধ ইট ভাঁটা ভে‌ঙে গুঁ‌ড়ি‌য়ে দেওয়া হ‌য়।

এসব ইটভাঁটা হলো কুমিদপুর ব্রিকস ম্যানু‌ফেকচারিং (কেবিএম), রাজু র‌বিন ব্রিকস (আরআরবি), কিরণ ব্রিকস (কেইউবি), সান ব্রিকস (এসইউএন), খাজা মাইন উদ্দিন ব্রিকস (কেএমবি) ও স্টার ব্রিকস (এসটিএআর)। এ ছাড়াও প্রত্যেক ইটভাঁটা মা‌লিক‌কে পাঁচ লাখ টাকা ক‌রে মোট ৩০ লাখ টাকা ‌জরিমানা করা হ‌য়। তবে মালিক পক্ষ বলছেন, তারা ভাঁটা চালাতে সুপ্রিমকোর্টের আশ্রয় নিয়েছেন। এজন্য সুপ্রিমকোর্টে একটি আবেদন করা হয়েছে তবে এখন পর্যন্ত হ্যাঁ-না কোনো উত্তর পাওয়া যায়নি।

গাজীপুর জেলা পরিবেশ অধিদফতর উপপরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, আমি সংবাদ পেয়েছি যারা অভিযানের পর আবার ভাঁটা চালু করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। খুব তাড়াতাড়ি কালিয়াকৈর আবার অভিযান পরিচালনা করা হবে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top