ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


৩৫ বছর পর উদ্ধার হল পুকুরে অবরুদ্ধ কুমির


প্রকাশিত:
১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৩

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২৩:০২

৩৫ বছর পর উদ্ধার হল নোয়াখালীর কোম্পানীগঞ্জে পুকুরে অবরুদ্ধ কুমিরটি। এই উদ্ধার অভিযানটি পরিচালনা করে নোয়াখালী বন বিভাগ। শনিবার কোম্পানীগঞ্জ উপজেলার চরহাজারী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের চরহাজারী গ্রামের কুমির আলা বাড়ির পুকুর থেকে বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিটের একটি দল কুমিরটি উদ্ধার করে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৩৫ বছর চরহাজারী গ্রামের কুমিরওয়ালা বাড়ির পুকুরে অবৈধভাবে অবরুদ্ধ ছিল লোনাপানির এ কুমির। ওই কুমিরের নাম অনুসারে বাড়িটি পরিচিতি লাভ করে কুমিরওয়ালা বাড়ি হিসেবে। বছরখানেক আগে ফেসবুকের মাধ্যমে বিষয়টি নজরে আসে বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিটের। এর পর শনিবার দুপুর ২টার দিকে ঘটনাস্থলে অভিযান চালায় বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিট।

সেখানে ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে কুমিরটি উদ্ধার করে নোয়াখালী উপকূলীয় বন কর্মকর্তার কার্যালয় নিয়ে আসা হয়। স্থানীয়দের মধ্যে জনশ্রুতি রয়েছে, অনেক মানুষ উদ্দেশ্য পূরণে মানত করে এ কুমিরকে হাঁস, মোরগ ও গরুর মাংস খেতে দিত।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, উদ্ধারকৃত কুমিরটি ৫০ বছর বয়সি। এর ওজন প্রায় ১০০ কেজি। এখান থেকে কুমিরটি চট্টগ্রামের সাফারি পার্কে নিয়ে চিকিৎসা শেষে অবমুক্ত করা হবে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top