ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


দিনাজপুরে চলছে ভরপুর শীতকালীন টমেটোর আবাদ


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৪ ১৯:২২

আপডেট:
৪ মে ২০২৪ ০১:৫৬

দিনাজপুরের বিভিন্ন এলাকায় টমেটো চাষে লাভবান হচ্ছেন অনেক চাষী। বাজারে চাহিদা ও ভালো দাম থাকায় ভাগ্য বদল হয়েছে তাদের। ফলন ভালো ও লাভজনক হওয়ায় জেলায় শীতকালীন টমেটোর চাষও বেড়েছে। জেলার বিভিন্ন হাটবাজারে এবার টমেটের বাজার মূল্যও বেশ ভালো।

স্থানীয় কৃষকদের থেকে জানা যায়, উৎপাদন খরচের চেয়েও অনেক বেশি লাভ হচ্ছে এবং চাষ করে সংসারে সচ্ছলতা ফিরেছে। দিনাজপুরের কাহারোল উপজেলায় অন্য ফসলের জমিতেও এবার শীতকালীন টমেটো চাষ করেছেন কৃষকরা।

কাহারোল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষকরা আগে শুধু ধান, গম, সরিষা, ভুট্টাসহ বিভিন্ন সবজি আবাদ করত। এখন কৃষি বিভাগের পরামর্শে কাহারোলের বিভিন্ন এলাকায় এবার শীতকালীন হাইব্রিড টমেটো চাষ করে আসছেন কৃষকরা। চলতি মৌসুমে উপজেলায় ২০ হেক্টর জমিতে টমেটো চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবং সঠিক সময় সার-কীটনাশক দেওয়ায় অধিকাংশ জমিতে টমেটোর ফলন ভালো হয়েছে।
রামচন্দ্রপুর গ্রামের কৃষক এবার শীতকালীন হাইব্রিড জাতের ২ একর জমিতে টমেটো চাষ করেছেন। বর্তমানে তার খরচ হয়েছে প্রায় ২ লাখ টাকা। মঙ্গলবার পর্যন্ত তিনি বিক্রি করেছেন ৮০ হাজার টাকা। আশা করছেন তার জমি থেকে ৭ থেকে ৮ লাখ টাকার টমেটো বিক্রি হবে।

কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মল্লিকা রানী সেহানবীশ বলেন, শীতকালীন টমেটো চাষে খরচ কম লাভ বেশি। সেই কারণে এ বছর টমেটোর আবাদ বেশি হয়েছে। উপজেলা কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা জমিতে টমেটো চাষ করেছেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top