ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

ঢাকা-বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণ হচ্ছে বহির্বিশ্বের আদলে


প্রকাশিত:
২৫ মার্চ ২০২৪ ২১:৩১

আপডেট:
২৫ মার্চ ২০২৪ ২১:৩১

এগিয়ে যাচ্ছে দেশের সবচেয়ে বড় ঢাকা-বাইপাস এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ। গাজীপুরের ভোগড়া থেকে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত প্রকল্পে এক এক করে দৃশ্যমান হচ্ছে কালভার্ট, ব্রিজ, রেল ওভারপাসসহ ছয় লেন। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে, ঠিক বহির্বিশ্বের সাথে মিল রেখে নির্মাণকাজ চলছে এই এক্সপ্রেসওয়ের।

সংশ্লিষ্টদের প্রত্যাশা সবচেয়ে বড় এই এক্সপ্রেসওয়ে রাজধানীতে গাড়ির চাপ কমাবে ও বন্দর নগরী চট্টগ্রাম ও সিলেটের সঙ্গে উত্তরবঙ্গের নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপন করবে। গাজীপুরের বাইপাস থেকে কাঞ্চনব্রিজ হয়ে নারায়ণগঞ্জের মদনপুর দিয়ে চট্টগ্রাম মহাসড়কে যুক্ত হবে এটি। ৪৮ কিলোমিটারের পথে দুপাশে সার্ভিস লেনসহ তৈরি হচ্ছে ৬টি লেন। যেটির মাঝখানে থাকবে উন্নত প্রযুক্তির টোল সড়ক।

তবে নির্মাণাধীন প্রকল্পের দুপাশের বেশিরভাগ অংশেই সার্ভিস লাইনে এখনও কার্পেটিং না পড়ায় ভোগান্তি রয়েছে চলাচলকারীদের।

এ বিষয়ে ম্যানেজার অফ ডিমুলেশন ডিপার্টমেন্ট এন্ড পাবলিক রিলেশনশিপ অফিসার নয়ন চন্দ্র মজুমদার বলেন, রাস্তায় গাড়ির চাপ বেশি থাকায় অনেক সময় নির্মাণ কাজ বন্ধ রাখতে হয়। এ ছাড়া সড়কে এলোমেলো বৈদ্যুতিক খুঁটি আর নারায়ণগঞ্জ অংশে কিছু দখলদারের জন্য কাজের ধীরগতি রয়েছে সেই অংশে।

২০১৮ সালের চুক্তির আওতায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে দেশের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে ২০২১ সালে প্রকল্পের কাজ শুরু হয়।

প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার (সিচুয়ান রোড এন্ড ব্রিজ গ্রুপ) চাং থাং চিয়াও জানান, ইতিমধ্যে পুরো কাজের ৪৮ শতাংশ অগ্রগতি হয়েছে। গুরুত্বপূর্ণ ৫টি ব্রিজের মধ্যে তিনটির কাজ ও নির্ধারিত দুটি রেললাইনের ওপর ওভারপাসের কাজ সম্পন্ন হয়েছে। আগামী বছরের জুলাইয়ে কাজ শেষ করার টার্গেটের কথাও জানান তিনি।




আপনার মূল্যবান মতামত দিন:

Top