ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


চার বিভাগে তাপপ্রবাহ, এর কারনে হতে পারে যেসব সমস্যা


প্রকাশিত:
২ এপ্রিল ২০২৪ ১৯:৩৩

আপডেট:
৮ মে ২০২৪ ০২:৫৭

আজ মঙ্গলবার রংপুর বিভাগের দুই জেলা ও দেশের চার বিভাগে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। এই তাপপ্রবাহ দ্রুত বন্ধ হবে না , বরং আরও নতুন স্থানে তাপপ্রবাহ বিস্তৃত হতে পারে। তাপপ্রবাহ বেড়ে যাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বাড়ছে দিন দিন। আর এতে মানুষের অস্বস্তি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, নীলফামারী, দিনাজপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ স্থায়ী হয়ে আরও বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়ার বার্তায় আরও বলা হয়েছে, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এ পরিস্থিতিতে মানুষের অস্বস্তি বাড়তে পারে।

এমন অবস্থার কারণ কী, জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, দক্ষিণ থেকে আসা প্রচুর জলীয় বাষ্প এখন বাতাসে রয়ে গেছে। এ অবস্থায় যেটা হয়, মানুষের ঘাম হয় প্রচুর। গরম হয়তো ততটা বেশি থাকে না, কিন্তু এর অনুভব অনেক থাকে। আর তাই এই অস্বস্তি।

এই প্রচণ্ড গরমের মধ্যে দুই বিভাগের দু–একটি স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তারা বলেছে, আজ চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও এর প্রভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, আজ কিংবা আগামীকাল বুধবার রাজধানী বা এর আশপাশের এলাকায় বৃষ্টির সম্ভাবনা কম। এসব এলাকায় বরং তাপ আরও বাড়তে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top