ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


এই প্রথম ইলিশের জেনেটিক ডাইভার্সিটি নিরূপণ


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২৩ ১২:৪৯

আপডেট:
৩ মে ২০২৪ ২৩:২৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গবেষণায় প্রথমবারের মত দেশের উত্তর-পূর্বাঞ্চলের জলাশয়ে (সুরমা নদী, হাকালুকি ও টাংগুয়ার হাওড়) প্রাপ্ত ইলিশ মাছের জেনেটিক ডাইভার্সিটি নিরূপণ করার বিষয়টি উঠে এসেছে।

অভিনবত্ব ও চমৎকার তাৎপর্যের কারণে গবেষণাটি এরইমধ্যে একটি খ্যাতনামা স্কোপাস ইনডেক্সড আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হওয়ার জন্য গৃহীত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান, অধ্যাপক ড. মো. ফারুক মিয়া ও ড. মো. আশরাফুজ্জামানের তত্ত্বাবধানে পিএইচডি গবেষক আতিকুর রহমান সানী গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেন। ২০১৯ সাল থেকে ‘ওয়েটল্যান্ড ইকোসিস্টেম সার্ভিসেস অ্যান্ড ফিস জেনেটিক রিসোর্সেস উইথ স্পেশাল রেফারেন্স টু হিলশা সাড’ শিরোনামে গবেষণা কার্যক্রমের কাজ পরিচালনা করা হয়।

গবেষণাপত্র সূত্রে জানা যায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান তিনটি জলাশয় সুরমা নদীর স্যাম্পল সংগ্রহ করা হয় বিশ্বনাথ উপজেলার লামাকাজি এলাকা থেকে। হাকালুকি হাওড় ও টাংগুয়ার হাওড়ের ইলিশ মাছের স্যাম্পল সংগ্রহ করা হয় যথাক্রমে ফেঞ্চুগঞ্জ ও তাহিরপুর থেকে।

পিএইচডি গবেষক আতিকুর রহমান সানী বলেন, ‘সিলেট অঞ্চল থেকে প্রাপ্ত ইলিশকে আমরা তিন ভাগে ভাগ করেছি। তিনটি জলাশয় থেকে প্রাপ্ত বড় মাছগুলোর গড় সাইজ ৪০০.৮৩ + ১৪৭.২৬ গ্রাম, যা পরিমাণে খুবই কম পাওয়া যায়। মাঝারি সাইজের ইলিশের গড় ওজন ২৮০ + ৬৭.৩৬ গ্রাম এবং ছোট সাইজের ইলিশের ওজন ১৮০ + ৪১.০৬ গ্রাম। ইলিশের ওজনের উচ্চ স্ট্যান্ডার্ড ডেভিয়েশন থেকে বুঝা যায় যে মাছগুলির আকারের তারতম্য খুব বেশি ছিল। এসব ইলিশের জেনেটিক বৈচিত্র্য বিশ্লেষণ করে আমরা পেয়েছি যে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ইলিশের মজুদে খুব কম পরিমাণে জেনেটিক বৈচিত্র্য বিদ্যমান।’

সার্বিক বিষয়ে অধ্যাপক ড. শামসুল হক প্রধান বলেন, ‘ইলিশ নিয়ে এরআগে দেশের অন্যান্য এলাকার জলাশয়ের স্যাম্পল নিয়ে গবেষণা হলেও সিলেট অঞ্চল তথা দেশের উত্তর-পূর্বাঞ্চলে প্রাপ্ত ইলিশ মাছের জেনেটিক ডাইভার্সিটি নিয়ে এই প্রথম গবেষণা করা হলো। আমরা শুধু সিলেট না এর সঙ্গে সঙ্গে দেশে প্রাপ্ত সামুদ্রিক ও উপকূলীয় এলাকার ইলিশ নিয়েও গবেষণা করছি। যাতে করে দেশের অন্যান্য ইলিশ প্রধান অঞ্চলের মত সিলেট অঞ্চলের জলাশয়ের জন্যও সুনির্দিষ্ট ব্যবস্থাপনা কৌশল প্রণয়ন করা যায়।’

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top