ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


এবার দিনাজপুরে কালোজিরা চাষ


প্রকাশিত:
১৩ মার্চ ২০২৪ ১৯:৫৮

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১০:৫৯

ভালো দাম এবং লাভজনক ঔষধি গুণ সম্পন্ন মসলা জাতীয় ফসল, কালোহিরা নামে খ্যাত কালোজিরা এবার দিনাজপুরে চাষ শুরু হয়েছে। দিনাজপুরের মাটি এই মসলা জাতীয় পণ্যটির আবাদের জন্য উপযোগী। বিভিন্ন ফল-ফসলসহ মসলা জাতীয় ফসলে স্বনির্ভরতা অর্জনে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।

এই কালোজিরা চাষে মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প স্মার্ট কৃষি ব্যবস্থা বিনির্মাণে অগ্রণীর ভূমিকা রাখবে। বারি কালোজিরা-১ এর তেলও অত্যন্ত পুষ্টিকর, ঔষধি। সরকারের মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় দিনাজপুরের বিরলে ৩০ শতক জমিতে বারি-১ জাতের কালিজিরার চাষ শুরু হয়েছে।

প্রথমবারের মতো দিনাজপুরের বিরলের তিনটি ইউনিয়নের তিনজন কৃষক স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই কালোজিরা চাষ করছেন। গাছে গাছে ফুল ফুটেছে এবং গাছের অবস্থা দেখে মনে হচ্ছে ফলনও ভালো পাবো বললেন বিরলের শহরগ্রামের কৃষক হরপতি দেব।

কৃষক হরপতি দেব বলেন, ‘শহরগ্রামে ১০ শতক জমিতে বারি-১ জাতের কালিজিরা রোপণ করেছি। গাছগুলো বেশ ভালোই হয়েছে। এই প্রথম এই মসলা জাতীয় ফসলের আবাদ করছি। কালিজিরার ক্ষেতগুলো বড় হতে শুরু করেছে।’ এক্ষেত্রে কৃষি বিভাগের মাঠকর্মীদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ পাচ্ছে বলে জানান। ফলন পাওয়ার পর লাভজনক হবে আশা করছি। ভবিষ্যতে আরও বেশি জমিতে চাষ করবো।

কৃষক ফারুক বলেন, বিরলের রানীপুকুর ইউনিয়নের ১০ শতক জমিতে কালিজিরা রোপণ করেছি। আশা করছি ভালো ফলন হবে।

বিরল উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার শাহজাহান আলী বলেন, মসলার উন্নত জাত ও মসলার আবাদ বৃদ্ধিতে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচি আমরা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছি। এবছর বিরলের তিনটি ইউপির তিনজন কৃষক ৩০ শতক জমিতে বারি-১ এক জাতের কালিজিরা আবাদ করছে। মাঠের অবস্থা এখন পর্যন্ত অত্যন্ত আশাব্যঞ্জক।

বিরুল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম বলেন, দিনাজপুরের মাটি এই মসলা জাতীয় পণ্যটির আবাদের জন্য যথেষ্ট উপযোগী। সরকার কৃষকদের আর্থিক সহায়তা, প্রণোদনাসহ পরামর্শ প্রদান করে যাচ্ছে। বারি কালোজিরা-১ এর জীবনকাল ১৩৫দিন থেকে ১৪৫দিন এবং এর উচ্চতা ৫৫ থেকে ৬০মিটার পর্যন্ত হয়ে থাকে। বারি কালোজিরা-১ এর তেল অত্যন্ত পুষ্টিকর, ঔষধি।




আপনার মূল্যবান মতামত দিন:

Top