ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


কাটিমন আম চাষে ৭০ লাখ টাকা লাভের আশা রুবেলের


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৭

আপডেট:
৫ মে ২০২৪ ০৭:৫৪

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা এলাকায় অসময়ের কাটিমন আম চাষ করে অবাক করে দিয়েছেন তরুণ কৃষি উদ্যোক্তা রুবেল হোসেন। তার বাগানে এখন প্রায় ১২০০ মণ কাটিমন জাতের আম রয়েছে গাছে। ১৮ বিঘা জমিতে মাল্টা-পিয়ারার মিশ্র ফলের বাগানে কাটিমন আম চাষ করে তিনি এখন ৭০ লাখ টাকা লাভের আশা করছেন।

জানা গেছে, নাচোল উপজেলার কসবা এলাকায় অসময়ে গাছের থোকায় থোকায় দুলছে রসালো ও সুস্বাদু বারোমাসি কাটিমন জাতের আম। কৃষি উদ্যোক্তা রুবেল হোসেনের নাবিজাতের এ আম চাঁপাইনবাবগঞ্জে ব্যাপকভাবে সাড়া ফেলেছে বাণিজ্যিক সম্ভাবনার। জুলাই মাসের মাঝামাঝি থেকে বাজারে আম বিক্রি শুরু করেছেন রুবেল হোসেন। তার উৎপাদিত প্রতি মণ আম বিক্রি হচ্ছে ১২-১৩ হাজার টাকায়। এবার ১ কোটি টাকার আম বিক্রি করে খরচ বাদে ৭০ লাখ টাকা লাভের আশা করছেন তিনি।

এদিকে, রুবেলের বাগান দেখে অনুপ্রাণিত হয়ে এ জাতের আমের বাগান তৈরি করে সফল হওয়ার আশা করছেন মো. ফিরোজ নামে অপর এক কৃষি উদ্যোক্তা। অনেকেই আসছেন রুবেলের বাগান দেখতে এবং অসময়ের আম দেখে উৎসাহিত হচ্ছেন কাটিমন জাতের বাগান তৈরিতে। পাশাপাশি সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।

এ ব্যাপারে নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা মো. সলেহ আকরাম জানান, কাটিমন জাতের আম বাগান সম্প্রসারণে চাষিদের নিয়ে কাজ করছে স্থানীয় কৃষি বিভাগ। তিনি আরও জানান, নাচোল উপজেলায় ১৫০ বিঘা জমিতে কাটিমনের বাগান গড়ে উঠেছে। আগামীতে আরও অনেকেই এই কাটিমন আম চাষে ঝুঁকবেন বলে মনে করছেন তিনি।




আপনার মূল্যবান মতামত দিন:

Top