ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


আইসল্যান্ডে আবারও অগ্ন্যুৎপাত, জারি হলো জরুরি অবস্থা


প্রকাশিত:
১৮ মার্চ ২০২৪ ২০:০৩

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০২:১৮

আইসল্যান্ডের দক্ষিণাঞ্চলে আবারও আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এর ফলে ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার রাতে এ অগ্ন্যুৎপাত শুরু হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানী রেইকজাভিকের দক্ষিণে রেকজেনেস উপদ্বীপের অগ্ন্যুৎপাতটি প্রত্যাশিতই ছিল। অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর প্রায় ২.৯ কিলোমিটার দীর্ঘ ফাটল দিয়ে সমানে লাভা নির্গত হচ্ছে এবং উভয় পাশে ছড়িয়ে পড়ছে। গত ডিসেম্বরের পর থেকে এ পর্যন্ত চতুর্থবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটল।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, অন্ধকার আকাশে কমলা রঙয়ের লাভা ছড়াচ্ছে এবং দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে কাছের গ্রিন্ডাভিক ফিশিং শহরের দিকে দ্রুত প্রবাহিত হচ্ছে। ফলে এখানকার বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারির অগ্ন্যুৎপাতের কারণে অন্তত চার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল। তবে তাদের মধ্যে ৫০০ বা ৬০০ মানুষ আবার ফিরে এসেছিল। জানুয়ারিতেও অগ্নুৎপাতের কারণে পুড়ে যায় বেশ কয়েকটি ঘরবাড়ি। এছাড়া আইসল্যান্ডের অন্যতম পর্যটন আকর্ষণ কেন্দ্র ব্লু লেগুন থেকেও লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। পর্যটন কেন্দ্রটি সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে এই অগ্ন্যুৎপাতটিও ৮ ডিসেম্বরের অনুরূপ। এটি ফেব্রুয়ারির তুলনায় উল্লেখযোগ্যভাবে চওড়া এবং এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী। লাভায় এখন পর্যন্ত দেশটির কেফ্লাভিক আন্তর্জাতিক বিমানবন্দর ও অন্য আঞ্চলিক বিমানবন্দরের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

স্ক্যান্ডিনেভিয়ান দেশটিতে মোট ৩৩ টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। রেকজেনেস উপদ্বীপের আগ্নেয়গিরিটি প্রায় ৮০০ বছর আগে সক্রিয় ছিল এবং কয়েক দশক ধরে অগ্ন্যুৎপাত হয়েছিল।




আপনার মূল্যবান মতামত দিন:

Top