ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


অস্ট্রেলিয়ায় ঝড়ে নিহত ১, বিদ্যুৎবিচ্ছিন্ন দেড় লাখের বেশি বাড়ি


প্রকাশিত:
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৮

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২৩:১২

মঙ্গলবার অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় শক্তিশালী ঝড় আঘাত হেনেছে। রাজ্য সরকার এবং জরুরি পরিষেবাগুলো নিশ্চিত করেছে যে, বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বেশি (ঘণ্টায় ৯০ মাইল) বেগে ঝোড়ো হাওয়া বইছে।

তীব্র ঝড়ে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় সময় বুধবার কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া দেশটির পূর্বাঞ্চলে ঝড়ের আঘাতে ১ লাখ ৭৪ হাজারের বেশি বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। 

ভিক্টোরিয়া পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, প্রচণ্ড ঝড়ে ৫০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছে। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মেলবোর্নে ঝড়ের সময় নিজের বাড়ি কাজ করার সময় তার মৃত্যু হয়।

স্টেট কাউন্টির দমকল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রচণ্ড বাতাসে মেলবোর্নের পশ্চিমাঞ্চলের গ্রাম্পিয়ান্স অঞ্চলে দাবানলের ঘটনায় বেশ কিছু বাড়ি-ঘর পুড়ে গেছে।

অস্ট্রেলিয়ান এনার্জি মার্কেট অপারেটর জানিয়েছে, ঝড়ের কারণে ৫ লাখ ৩০ হাজার বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বুধবার সন্ধ্যায় জানানো হয় যে, এখনও ১ লাখ ৭৪ হাজার বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুবিচ্ছিন্ন রয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদন এবং সামাজিক মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, ঝড়ে বাড়ি-ঘরের ছাদ উড়ে গেছে, গাছ-পালা উপড়ে গেছে। এছাড়া ট্রান্সমিশন টাওয়ার ভেঙে পড়ায় ভিক্টোরিয়ার বৃহত্তম বিদ্যুৎ সেবা বন্ধ রাখা হয়।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, এখনই বলা যাচ্ছে না যে কত বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভিক্টোরিয়া কর্তৃপক্ষ বলছে, তারা বিদ্যুৎ সেবা পুনরায় সচল করতে কাজ করে যাচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top