ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


আইসল্যান্ডে শহরে ঢুকে পড়েছে লাভাস্রোত


প্রকাশিত:
১৬ জানুয়ারী ২০২৪ ১৬:৫৭

আপডেট:
১৬ জানুয়ারী ২০২৪ ১৭:৪৬

আইসল্যান্ডে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গ্রিন্দাভিক শহরের কাছে আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতে লাভা শহরের ভেতরে ছড়িয়ে পড়ছে। এতে কয়েকটি বাড়িঘরে আগুন ধরে গেছে।

কাছাকাছি জায়গায় দুটো আগ্নেয়গিরির ফাটল দিয়ে বেরিয়ে আসছে লাভা। গত ডিসেম্বরে আইসল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর যে প্রতিরোধক স্থাপন করা হয়েছিল তাতে লাভা কিছুটা আটকানো গেছে। কিন্তু কোথাও কোথাও প্রতিরোধ ব্যবস্থা ভেঙে পড়েছে।

গ্রিন্দাভিক শহরটি আইসল্যান্ডের রাজধানী থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে। অগ্ন্যুৎপাতে এখন সেখানকার স্থানীয়রা ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয়দেরকে এলাকা থেকে দূরে সরে থাকতে বলা হচ্ছে। গ্রিন্দাভিকে যাওয়ার সব রাস্তা আপাতত বন্ধ রয়েছে। কাছাকাছি আইসল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় পর্যটনস্থল ব্লু লেগুনেও নেওয়া হয়েছে একই ব্যবস্থা।

পর্যটন এলাকাটি মঙ্গলবার খুলে দেওয়ার কথা রয়েছে। গত নভেম্বরে একবার অগ্ন্যুৎপাতের মুখে গ্রিন্দাভিক থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছিল। কিন্তু কিছু অধিবাসীকে সেখানে থাকার অনুমতিও দেওয়া হয়। আইসল্যান্ডে ৩০ টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি আছে।

লিডস বিশ্ববিদ্যালয়ের আগ্নেয়গিরি বিশেষজ্ঞ এভগেনিয়া ইলিন্সকায়া বিবিসি-কে বলেছেন, আইসল্যান্ড থেকে যে চিত্র পাওয়া যাচ্ছে তা বিশ্বাস করা কঠিন, দেখাও কঠিন।

তিনি বলেন, আইসল্যান্ডের এই অংশে ৮০০ বছর কোনও অগ্ন্যুৎপাত হয়নি এবং এর আগে শেষবার ৫০ বছর আগে ১৯৭৩ সালে অগ্ন্যুৎপাতে লাভা একটি শহরে ছড়িয়ে পড়েছিল।

এবারের অগ্ন্যুৎপাত কতদিন চলতে পারে সে প্রশ্নের জবাবে ইলিন্সকায়া সতর্ক করে দিয়ে বলেন, সম্ভবত কয়েক শতাব্দী ধরে চলতে পারে। তিনি বলেন, “আমি মনে করি সব বিজ্ঞানীই এখন এ ব্যাপারে একমত হবেন যে, আমরা হয়ত খুব ঘন ঘন অগ্ন্যুৎপাতের অধ্যায়ে প্রবেশ করছি।

“সুতরাং, আমরা প্রায় প্রতি কয়েকমাস পরপর অগ্ন্যুৎপাত কিংবা বছরে একবার অগ্ন্যুৎপাত হওয়া বা এভাবে কয়েক দশক এবং কয়েক শতাব্দী ধরে তা চলমান থাকতে পারে- এমন কথা বলছি।”




আপনার মূল্যবান মতামত দিন:

Top