ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


তাপমাত্রা কমছে আবার, কী জানালেন আবহাওয়াবিদেরা


প্রকাশিত:
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১০

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৬:০৮

আবহাওয়া অফিস।

গতকালের থেকে আজ রাজধানীর তাপমাত্রা কিছুটা কমেছে। দেশেরও সর্বনিম্ন তাপমাত্রা গতকাল মঙ্গলবারের চেয়ে কমেছে বলে জানিয়েছে, আবহাওয়া অধিদপ্তর। আজ সকাল ৯টায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের দুই বিভাগে তাপমাত্রা আরও কিছুটা কমবে আজকে। তবে দেশের অন্যান্য স্থানে তাপমাত্রা বাড়তে পারে।

কয়েক সপ্তাহ আগেও হঠাৎ তাপমাত্রা এ সময়ে যতটা থাকা উচিৎ তার চেয়ে ৪-৫ ডিগ্রি সেলসিয়াস পেয়েছিল। যদিও পরবর্তীতে আবার কমতে শুরু করেছে; এরপর দুই–এক দিন কমছে আবার বাড়ছে—এমনটাই চলছে। আবহাওয়াবিদদের কথা, এটা দক্ষিণের বাতাসের সঙ্গে উত্তুরে শীতের বাতাসের ‘টানাপোড়েন’। এ সময়ে এটাই হওয়া স্বাভাবিক। আর এখন যেমন একটা শীত শীত ভাব, এটা কাটিয়ে গরম ভাব শুরু হতে আরও অন্তত ১০ দিন লাগবে—আবহাওয়াবিদদের ধারণা তেমনই।

আজ রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল এ তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১ ডিগ্রি সেলসিয়াস। গতকালও এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রাজশাহী ও রংপুর বিভাগে তাপমাত্রা খানিকটা কমতে পারে। তবে দেশের অন্যত্র বাড়তে পারে।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি—আবহাওয়াবিদদের হিসাবে শীত থাকে এই তিন মাস। তবে এবার ডিসেম্বর মাসে শীত তেমন পড়েনি। স্বাভাবিকের চেয়ে ওই মাসে অন্তত ১ ডিগ্রি সেলসিয়াস তাপ বেশি ছিল। তবে জানুয়ারির শুরু থেকে শীত পড়তে থাকে। দেশের বিভিন্ন স্থানে বয়ে যায় শৈত্যপ্রবাহ। জানুয়ারিতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। ফেব্রুয়ারিতেও শীতের রেশ থাকে। তবে ২০ ফেব্রুয়ারির দিকে তাপমাত্রা বাড়তে থাকে। এরপর শুরু হয় বৃষ্টি।

আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন, বৃষ্টির আগে আগে তাপমাত্রা বাড়তে থাকে। এ সময় দক্ষিণের বায়ু শীত নিয়ে আসা উত্তুরে বায়ুর সঙ্গে লড়ে প্রাধান্যশীল হয়ে ওঠে। আর এমনটা হলেই তাপ বাড়ে, বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়।

২০ থেকে ২২ ফেব্রুয়ারি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হয়। তারপর আবার শীত বাড়তে থাকে। এর পর থেকেই কমা–বাড়ার মধ্যে আছে। এই অবস্থার নেপথ্যে আছে উত্তুরে হাওয়ার সঙ্গে দক্ষিণের হাওয়ার ‘টানাপোড়েন’, বলছিলেন উমর ফারুক। তাঁর কথা, এখন এমনটাই হবে। একটু শীত পড়বে, আবার তাপ বাড়বে। তবে এই শীত শীত ভাবটা আরও অন্তত দিন দশেক থাকবে। তারপর গরম পড়তে শুরু করবে।

আবহাওয়াবিদেরা বলছেন, আগামী রোববারের দিকে আবার তাপমাত্রা বাড়তে পারে। সে সময় মেঘাচ্ছন্ন থাকতে পারে দুই–এক দিন। বৃষ্টিও হতে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top