ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বন্যা মোকাবিলায় অংশগ্রহণ করতে হবে বাসিন্দাদের: ‘লার্নিং শেয়ারিং’ কর্মশালায় বক্তারা


প্রকাশিত:
৩১ মার্চ ২০২৪ ২০:৪৭

আপডেট:
২ মে ২০২৪ ১৯:৩৭

রোববার (৩১ মার্চ) রাজধানীতে ‘বন্যার আগাম পূর্বাভাসের সাথে স্থানীয় বাসিন্দাদের সম্পৃক্ততা’ নিয়ে আয়োজিত হয় ‘লার্নিং শেয়ারিং’ কর্মশালা।

রোববার (৩১ মার্চ) রাজধানীতে ‘বন্যার আগাম পূর্বাভাসের সাথে স্থানীয় বাসিন্দাদের সম্পৃক্ততা’ নিয়ে আয়োজিত হয় ‘লার্নিং শেয়ারিং’ কর্মশালা। এই কর্মশালায় বন্যা মোকাবিলায় আগাম পূর্বাভাসের পাশাপাশি স্থানীয়দের দক্ষতা বাড়ানোর ওপর বিশেষ জোর দেন বিশেষজ্ঞরা। আয়োজিত কর্মাশালায় বক্তারা জানান, মৌসুমী বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা অববাহিকার বাসিন্দারা। ফলে এসব এলাকার ধারাবাহিক উন্নয়ন ব্যাহত হচ্ছে। জাতীয় এবং আঞ্চলিক স্বার্থে বন্যা মোকাবেলায় স্থানীয় বাসিন্দাদের দক্ষ হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন বক্তারা।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক জহিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে যোগ দেন, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর কান্ট্রি ডিরেক্টর মনিষ কুমার আগরাওয়াল।কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক জহিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, কনসার্ণ ওয়ার্ল্ড ওয়াইড এর কান্ট্রি ডিরেক্টর মনিষ কুমার আগরাওয়াল।

রাইমসের প্রকল্প সমন্বয়ক সামিয়া জাহান চৌধুরী তার বক্তব্যে বন্যা মোকাবিলায় তিস্তা পাড়ের বাসিন্দাদের জন্য নেয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন। তিনি জানান, ২০২২ সালের মে মাস থেকে শুরু হয় তিস্তা নদীর তীরে লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার ৬টি ইউনিয়ন এবং গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কাপাসিয়া ইউনিয়নে শুরু হয়েছে প্রকল্প। তিস্তা ব্যারেজের উজান থেকে তথ্য নিয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের মাধ্যমে প্রকাশ করা হয়। এরপর কর্মসূচী এলাকায় ছড়িয়ে দেয়ার পাশাপাশি বন্যা মোকাবিলায় দক্ষ করে গড়ে তোলা হয় স্থানীয়দের।

জেড জিউরিখ ফাউন্ডেশন এর অর্থায়নে কর্মসূচীর উদ্যোক্তা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড। সামগ্রিক টেকনিক্যাল সহযোগিতা দিয়ে কর্মসূচী এগিয়ে নিয়েছে ‘রেজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম- রাইমস’। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে প্রকাশিত আগাম বার্তায় স্থানীয়দের দক্ষ করে তুলেছে গণ উন্নয়ন কেন্দ্র- জিইউকে এবং অ্যাসিস্ট্যান্স ফর সোশ্যাল অর্গানাইজেশন এন্ড ডেভেলপমেন্ট- আসড।

অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন ‘রেজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম- রাইমসের’ বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম লীড রায়হানুল হক খান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. জীবন কুমার সরকার, ড. সাজ্জাদ হোসেন প্রমুখ।




আপনার মূল্যবান মতামত দিন:

Top