ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


ভূমধ্যসাগরে আমেরিকার সামরিক বিমান বিধ্বস্ত


প্রকাশিত:
১২ নভেম্বর ২০২৩ ১৯:৫০

আপডেট:
১২ নভেম্বর ২০২৩ ১৯:৫৫

ভূমধ্যসাগরে আমেরিকার একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। তবে বিমানটি কোন ধরনের ছিল এবং তাতে কতজন আরোহী ছিল অথবা বিমানটি ভূমিতে নাকি সাগরে পড়েছে তার কিছুই জানায়নি মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

গতকাল শনিবার আমেরিকা ও ইউরোপের যৌথ কমান্ড এ ঘোষণা দিয়েছে। তবে কী ধরনের বিমান বিধ্বস্ত হয়েছে তা সুস্পষ্ট করে বলেনি কেউ।

সম্প্রতি ভূমধ্যসাগরে দুটি বিমানবাহী রণতরী মোতায়েন করেছে আমেরিকা। গাজা-ইসরায়েল চলমান যুদ্ধের শুরুর দিকে আমেরিকা এসব জাহাজ মোতায়েন করে। এ জাহাজ পাঠানোর মধ্যদিয়ে আমেরিকা মূলত ইহুদিবাদী ইসরায়েলকে নৈতিক সমর্থন যুগিয়েছে এবং গাজা যুদ্ধের বিস্তার হলে তাতে আমেরিকা হস্তক্ষেপ করবে বলে জল্পনা রয়েছে।

আমেরিকা ও ইউরোপের যৌথ কমান্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, বিধ্বস্ত হওয়ার আগে বিমানটি নিয়মিত ফ্লাইট পরিচালনা করছিল। কিন্তু হঠাৎ করে দুর্ঘটনায় পড়ে এবং বিমানটি বিধ্বস্ত হয়।

তবে বিমানটি কোন ধরনের ছিল এবং তাতে কতজন আরোহী ছিল অথবা বিমানটি ভূমিতে নাকি সাগরে পড়েছে তার কিছুই জানায়নি মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

আমেরিকা-ইউরোপীয় যৌথ কমান্ড জোর দিয়ে বলেছে, বিমানটি প্রশিক্ষণের জন্য উড্ডয়ন করেছিল, কোনো শত্রুতামূলক তৎপরতার জন্য নয়। দুর্ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি সম্মান জানিয়ে যৌথ কমান্ড বলেছে, এ বিষয়ে আর কোনো তথ্য এ মুহূর্তে প্রকাশ করা হবে না।

গত বছর ভূমধ্যসাগরে আমেরিকার একটি এফ-১৮ হর্নেট বিমান বিধ্বস্ত হয়েছিল এবং সাগরের কয়েক হাজার ফুট নিচে ডুবে যায়। অবশ্য এক মাস পরে বিমানটি উদ্ধার করা সম্ভব হয়েছিল।




আপনার মূল্যবান মতামত দিন:

Top