ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসে কাশ্মিরের টিউলিপ গার্ডেন


প্রকাশিত:
২২ আগস্ট ২০২৩ ২৩:০৭

আপডেট:
১৩ মে ২০২৪ ১৮:৪১

 

লন্ডনের ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে এবার নাম উঠেছে এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগানের। ভারত নিয়ন্ত্রীত কাশ্মিরে এই বিশাল টিউলিপ বাগান অবস্থিত। এই মৌসুমে কাশ্মির ভ্রমণে গেলে টিউলিপ বাগান দেখে মুগ্ধ হন পর্যটকরা।

লন্ডনের ওয়ার্লড বুক অফ রেকর্ডসে নাম তুলল ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন। এশিয়ার বৃহত্তম পুষ্পউদ্যানের তকমা পেয়েছে এটি। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে এ খবর দিয়েছেন ভারতের মন্ত্রী হরদীপ সিং পুরি।

পোস্টে বলা হয়, নিয়ম মেনে চলতি বছরের ২৩ মার্চ পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছিল কাশ্মিরের টিউলিপ বাগান। বর্তমানে ৬৮ রকমের ১৫ লাখেরও বেশি টিউলিপ রয়েছে বাগানেটিতে। লাল-হলুদ-সাদা-গোলাপি ফুলেদের সমারহে সাজানো পাহাড়ি উপত্যকা চুম্বকের মতোই আকর্ষণ করে পর্যটকদের। প্রতিদিনই লেগে থাকে ভিড়। এছাড়াও এক মৌসুমে কয়েক লাখ পর্যন্ত কাশ্মিরের টিউলিপ বাগানের সৌন্দর্য উপভোগ করেন।

মন্ত্রী হরদীপ সিং জানান, 'শ্রীনগরের টিউলিপের মনোরম নিস্বর্গ এশিয়ার বৃহত্তম পুষ্প উদ্যান হিসাবে ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে নাম তুলেছে। ৬৮ প্রজাতির ১৫ লাখের বেশি টিউলিপের বিস্ময়কর উদ্যান আকর্ষণ করে এক লাখ পর্যটককে।'

জানা গেছে, ৭৪ একর এলাকা জুড়ে রয়েছে এই টিউলিপ বাগান। শ্রীনগরে ডাল লেকের কাছের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন প্রথমবার আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছিল ২০০৭ সালে। উপত্যকার পর্যটন শিল্পে গতি আনতেই এই বাগানকে তৈরি করা হয়েছে। এটি জম্মু-কাশ্মিরের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থল।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top