ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


জলহস্তী বাতাসে উড়তে পারে, বলছেন ব্রিটিশ গবেষকরা


প্রকাশিত:
৫ জুলাই ২০২৪ ১৫:৩১

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৬:২২

স্থলে প্রচণ্ড গতিতে ছোটার সময় জলহস্তী অল্প সময়ের জন্য বাতাসে উড়তে পারে বলে একটি নতুন গবেষণায় উঠে এসেছে। একেকটি জলহস্তীর ওজন ২ হাজার কেজিরও বেশি হতে পারে। যুক্তরাজ্যের রয়েল ভেটেনারি কলেজের চালানো গবেষণায় প্রথমবারের মতো দেখা গেছে, যখন জলহস্তী তীব্র বেগে ছোটে তখন মাটি থেকে এটির চারটি পা-ই উপরে উঠে যায়।

গবেষকরা ৩২টি জলহস্তীর ১৬৯টি ভিডিও বিশ্লেষণ করে দেখেছেন, এই প্রাণী প্রত্যেকটি অগ্রসরমান লাফের ১৫ শতাংশ সময় পা মাটি থেকে উপরে রাখে।

গবেষণাটির প্রধান জন হাচিনসন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, জলহস্তী কীভাবে স্থলে চলাচল করে এ ব্যাপারে খুব কম তথ্যই জানা যায়।

তিনি বলেছেন, “ধাঁধার নিখোঁজ অংশের বড় অংশ হলো জলহস্তী। তাদের ব্যাপারে জানা খুবই কঠিন। এই প্রাণী শুধুমাত্র পানিতেই বেশি সময় কাটায় এমন না— তারা খুবই আক্রমণাত্মক এবং বিপজ্জনক। এছাড়া জলহস্তী রাতে বেশি সক্রিয় থাকে।”

এই গবেষক আরও বলেছেন, ভিডিও বিশ্লেষণ করে তারা আরও দেখেছেন যখন অন্য আরেক জলহস্তী আক্রমণ করতে আসে এবং হায়না-সিংহ ধরতে আসে তখন জলহস্তী দ্রুত দৌড়ায়।

গবেষকরা আরও খুঁজে পেয়েছেন জলহস্তী তাদের কোণাকুণি (সামনের ডান পা, পেছনের বা পা) পা একইদিকে চালায়। একইভাবে অন্য দুটি পা-ও একইভাবে চলে।

এছাড়া চার পা প্রাণীগুলোর মধ্যে জলহস্তী অন্যতম প্রাণী যেটি দুলে দুলে হাটে।

 

সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top