ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


কমেছে বৃষ্টিপাত, বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা


প্রকাশিত:
৭ জুলাই ২০২৪ ১৫:১৫

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৪:৪৬


সারাদেশে বৃষ্টির পরিমাণ কমেছে। ৬ জুলাই শনিবার চট্টগ্রাম বিভাগ ছাড়া সারাদেশে কম বেশি বৃষ্টি হয়েছে। তবে রাজধানীতে বৃষ্টি হয়নি। সর্বোচ্চ ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে যশোরে।

৭ জুলাই, রবিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়াও একই সময়ে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানিয়েছেন, দুয়েকদিন ঢাকায় বৃষ্টির সম্ভাবনা কম। তবে বর্ষাকালে যে কোন সময় বৃষ্টি হতে পারে। তবে এই সপ্তাহের শেষের দিকে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

জানা গেছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

আগামী সোম ও মঙ্গলবারের পূর্বাভাস জানিয়ে আবহাওয়াবিদ তরিফুল কবির নেওয়াজ জানিয়েছেন, এই দুইদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এই সময়ে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

অন্যদিকে শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি ছিল ঈশ্বরদীতে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুর বিভাগে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top