ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


জুলাইয়ে বন্যার সাথে তাপপ্রবাহের পূর্বাভাস


প্রকাশিত:
২ জুলাই ২০২৪ ১৯:০৪

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৫:১৪

গতকাল সোমবার জুলাই মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যেখানে বলা হয়েছে যে এ মাসে সামগ্রকিভাবে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা আছে এবং বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

জুন মাসে দেশের আট বিভাগের মধ্যে ঢাকাসহ পাঁচটিতেই স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে বরিশাল বিভাগে এবং সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেট বিভাগে। স্বাভাবিকের চেয়ে ১২২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে বিভাগটিতে। ময়মনসিংহ ও রংপুর বিভাগেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।

তবে জুলাই মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া জুলাই মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে ভারী বৃষ্টির কারণে বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা হতে পারে। আবার এ বর্ষার মধ্যে দেশের কিছু এলাকায় এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। 

জুলাই মাসে ভারী বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল, উত্তর–পশ্চিমাঞ্চল, উত্তর–মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কিছু কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আবার দক্ষিণ–পূর্বের পার্বত্য এলাকার কিছু কিছু স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, জুন মাসে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ কম বৃষ্টি হয়েছে বরিশালে—৬০ ভাগ। ঢাকায় ৩১ ভাগ বৃষ্টি কম হয়েছে স্বাভাবিকের চেয়ে।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top