ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

আজ থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত সুন্দরবন


প্রকাশিত:
১ সেপ্টেম্বর ২০২২ ১০:২৫

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১২:০২

 

এক টানা তিন মাস বন্ধ থাকার পর আজ (১ সেপ্টেম্বর) ভোর থেকে ইকো-ট্যুরিস্ট (প্রতিবেশ পর্যটক) ও বনজীবীদের জন্য উন্মুক্ত সুন্দরবন। একই সঙ্গে শুরু হচ্ছে সুন্দরবনের ৯ মাসের পর্যটন মৌসুম। স্বপ্নের পদ্মা সেতু চালুর পর রাজধানী ঢাকা থেকে সড়ক পথে সুন্দরবনের দূরত্ব মাত্র ৩ ঘণ্টায় নেমে আসায় এবারের পর্যটন মৌসুমে দেশি-বিদেশি পর্যটকদের জন্য নতুন মাত্রা যোগ হয়েছে।

এদিকে পর্যটকদের চাপ সামাল দিতে ট্যুর অপারেটররা বিলাসবহুলসহ কয়েকশত লঞ্চ, ট্যুরিস্ট বোটসহ জলযান প্রস্তুত করে রেখেছে। পাশাপাশি সুন্দরবন উপকূলের চলছে জেলে-বনজীবীরা সেরে নিচ্ছেন জাল, নৌকা আর ফিশিং ট্রলারসহ শেষ মূহুর্তের কাজ। আগামী ৩১ মে পর্যন্ত সুন্দরবনে পর্যটন মৌসুমে ম্যানগ্রেভ এই বনের বন্যপ্রাণিদের জীবনাচারে কোনো রকম বিরূপ প্রভাব না পড়ে সে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

জীববৈচিত্র্যে ভরপুর ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) সুন্দরবন। বিশ্বের সর্ববৃহৎ জলাভূমি। সুন্দরবনে রায়েল বেঙ্গল টাইগার চিত্রল ও মায়া হরিণ, কুমির, কিং-কোবরাসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণির বসবাস। জলভাগে রয়েছে বিশ্ব থেকে হারিয়ে যাওয়া ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, কুমরসহ ২১০ প্রজাতির মাছ। দিনরাত ২৪ ঘণ্টায় ৬ বার রূপ বদলানো এই বনে রয়েছে সুন্দরী পশুরসহ শত শত প্রজাতির গাছপালা। বঙ্গোপসাগর কোলে সুন্দরবনে কটকার জামতলা সি-বিচে দেখা যায় সূর্যোদয় ও সূর্যান্ত। এসব প্রাণ-প্রকৃতির টানে দেশ-বিদেশের প্রতিবেশ পর্যটক ছুটে আসে সুন্দরবনে।

গত ১ জুন থেকে অধিকাংশ বন্যপ্রাণি ও মাছের প্রজনন নির্বিঘ্ন করতে টানা তিন মাস পর্যটক ও বনজীবীদের জন্য নিষিদ্ধ থাকার পর আগামীকাল (১ সেপ্টেম্বর) ভোর থেকে সবার জন্য উন্মুক্ত করা হচ্ছে গোটা সুন্দরবন। একই সঙ্গে শুরু হচ্ছে সুন্দরবনের ৯ মাসের পর্যটন মৌসুমও। স্বপ্নের সেতু চালুর পর রাজধানী ঢাকা থেকে সড়ক পথে এখন সুন্দরবনের দূরত্ব মাত্র ৩ ঘণ্টায় নেমে এসেছে। পদ্মা সেতু এবারের সুন্দরবনের পর্যটন মৌসুমে পর্যটকদের জন্য নতুন মাত্রা যোগ হয়েছে। সুন্দরবন ভ্রমণে সময় ও দূরত্ব কমে আসায় মৌসুমের শুরুতেই পর্যটকদের ঢল সামাল দিতে ট্যুর অপারেটররা কয়েকশত বিলাসবহুল লঞ্চ, ট্যুরিস্ট বোটসহ জলযান প্রস্তুত করে রেখেছে।

পাশাপাশি জেলেসহ বনজীবীরা ৩ মাসের কষ্ট ভুলে আবারও নতুন সুন্দরবনে যেতে জাল, নৌকা আর ফিশিং ট্রলার শেষ মূহুর্তের কাজ সেরে নিচ্ছেন। প্রতি বছর গড়ে প্রায় দুই লাখ দেশ-বিদেশের পর্যটক সুন্দরবন ভ্রমণ করলেও এবার এই সংখ্যা দুই গুনের কাছাকাছি পৌঁছাবে বলে আশা করছে বন বিভাগ। পর্যটকদের নিরাপত্তাসহ পর্যটন র্স্পটগুলোতে প্রস্তুত করার পাশাপাশি সুন্দরবন বিভাগ বাঘ হরিণসহ বন্যপ্রাণিদের নিরাপত্তা ও তাদের নির্বিঘ্ন বসবাসের ওপর অধিক গুরুত্ব দিচ্ছে।

বন বিভাগের দেওয়া তথ্যমতে, এবার সুন্দরবনের পূর্ব বিভাগে মাছ, কাঁকড়া, মধু, গোলপাতা আহরণসহ জেলে বাওয়ালীদের কাছ থেকে সাড়ে ৩ হাজার পাস-পারমিট (বিএলসি) থেকেও রাজস্ব আয় হবে দ্বিগুন হবে বলে জানিয়েছে।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণি প্রজনন ও পর্যটন কেন্দ্র, ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, বিগত তিন মাস সুন্দরবনে পর্যটক আসা বন্ধ থাকায় সরকারের রাজস্ব কিছুটা কমেছে, তার চেয়ে বেশি উপকার হয়েছে বনের বনজ সম্পদ, বন্যপ্রাণিকুলসহ মৎস্য সম্পদের। বিভিন্ন প্রজাতির মাছ ও বন্যপ্রাণির বংশ বিস্তারেও সহায়ক হয়েছে। এরপরও সরকারি নির্দেশনায় আজ থেকে সুন্দরবন বনজীবীদের পাস-পারমিট চালু ও পর্যটন মৌসুম শুরু হওয়ায় পর্যটকদের তাদের বরণে করমজল বন্যপ্রাণি প্রজনন ও পর্যটন কেন্দ্র সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, পহেলা সেপ্টেম্বর থেকে আগামী বছরের ৩১ মে পর্যন্ত ৯ মাস ধরে সুন্দরবনে পর্যটন মৌসুমে গত মৌসুমের চেয়ে সংখ্যা দ্বিগুনের কাছাকাছি পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। পদ্মা সেতু চালুর পর এখন মাত্র ৩ ঘণ্টায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে সুন্দরবনে আসা যাচ্ছে। হোটেল-মোটেল বুকিংএর বিড়ম্বনা ছাড়াই পর্যটকরা স্বল্প সময়ে কম খরচে দিনের মধ্যেই সুন্দরবন ভ্রমণ করে গন্তব্যে ফিরতে পারবে। এসব কারণে মৌসুম শুরুর আগে থেকেই ট্যুর অপারেটর ও পর্যটকরা সুন্দরবন ভ্রমণ করতে বন বিভাগের কাছ থেকে নির্ধারিত রাজস্ব দিয়ে আগাম অনুমতিপত্র নিচ্ছেন।
এমন পরিস্থিতিতে পর্যটকদের ঢল সামাল দিতে পর্যটকদের নিরাপত্তাসহ পর্যটন র্স্পটগুলোতে প্রস্তুত করার হয়েছে। বাঘ হরিণসহ বন্যপ্রাণিদের নিরাপত্তা ও তাদের নির্বিঘ্ন বসবাসের ওপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বন বিভাগের জনবল কম থাকায় পর্যটক ও বনজীবীদের সুন্দরবনের জীববৈচিত্র্য সুরক্ষায় সংক্রিয় সহায়তা কামনা করেন এই বন কর্মকর্তা।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top