ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

একাধিক ব্যক্তিগত গাড়ি থাকলেই দিতে হবে পরিবেশ কর


প্রকাশিত:
৫ নভেম্বর ২০২৩ ১৯:৩২

আপডেট:
২ মে ২০২৪ ২৩:৪২

ব্যক্তিগত মোটরযানের ওপর নতুন আরোপিত পরিবেশ সারচার্জ কাটবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। মোটরযানের ফিটনেস রেজিস্ট্রেশন বা পুনঃনিবন্ধন ফির পাশাপাশি এখন এই চার্জ দিতে হবে গাড়ির মালিককে। কত টাকা দিতে হবে তা নির্ভর করবে একই মালিকের কতটি গাড়ি আছে ও সেগুলো কত সিসির, তার ওপর। ব্যক্তিগত মোটরযান বলতে মূলত প্রাইভেটকার, জিপ ও মাইক্রোবাসকে বোঝানো হয়েছে।

গত ১৩ অক্টোবর পরিপত্র জারি করে বিআরটিএকে পরিবেশ সারচার্জ কাটার নির্দেশ দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি বছরের বাজেটে প্রথমবারের মতো ব্যক্তিগত গাড়িতে আরোপ হয়েছে সারচার্জ। বৈদ্যুতিক গাড়িও থাকছে এর আওতায়।

পরিপত্রে বলা হয়েছে, পরিবেশগত সারচার্জ বা পরিবেশ কর অন্য কোনো করের সঙ্গে সামঞ্জস্যযোগ্য নয়। যদি কোনো করদাতার কাছে বিআরটিএ থেকে একাধিক বছর ধরে গাড়ির ফিটনেস সার্টিফিকেট থাকে, তাহলে তাকে অবশ্যই আয়কর রিটার্নসহ পরিবেশগত সারচার্জ যুগ্ম কর কমিশনারের কাছে জমা দিতে হবে।

‘একাধিক গাড়ির ক্ষেত্রে যে গাড়ির ওপর সর্বনিম্ন হারে পরিবেশ সারচার্জ আরোপিত হবে সে গাড়ি ছাড়া অন্য গাড়ির বিপরীতে পরিবেশ সারচার্জ পরিশোধ করতে হবে।’

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘বাস, মিনিবাস, কোস্টার, প্রাইম মুভার, ট্রাক, লরি, ট্যাংক লরি, পিকআপ ভ্যান, হিউম্যান হলার, অটোরিকশা ও মোটরসাইকেল ব্যতীত অন্য মোটরযান এই সারচার্জের অন্তর্ভুক্ত হবে। একাধিক বছরের জন্য গাড়ির নিবন্ধন বা ফিটনেস নবায়ন করার ক্ষেত্রে প্রতিবছর আয়কর রিটার্ন দাখিলের আগে পরিবেশ সারচার্জ পরিশোধ করতে হবে। অন্যথায় উপ-কর কমিশনার আয়কর রিটার্ন প্রসেস বা কর নির্ধারণকালে তা আদায় করবেন।’

পরিপত্র অনুযায়ী, একাধিক বছরের জন্য গাড়ির নিবন্ধন বা ফিটনেস নবায়ন করা হলে যে অর্থবর্ষে গাড়ির নিবন্ধন বা ফিটনেস নবায়ন করা হয়েছে তার পরবর্তী অর্থবর্ষগুলোর ৩০ জুন তারিখের মধ্যে প্রযোজ্য হারে পরিবেশ সারচার্জ পরিশোধ করতে হবে।

কোন গাড়ির কত সারচার্জ
>>১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াট পর্যন্ত প্রতিটি মোটরগাড়ির জন্য ২৫ হাজার টাকা।
>>১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের অধিক কিন্তু ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের অধিক নয় এমন প্রতিটি মোটরগাড়ির জন্য ৫০ হাজার টাকা।
>>২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের অধিক কিন্তু ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াটের অধিক নয় এমন এমন প্রতিটি গাড়ির জন্য ৭৫ হাজার টাকা।
>>২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াটের অধিক কিন্তু ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াটের অধিক নয় এমন প্রতিটি মোটরগাড়ির জন্য
১ লাখ ৫০ হাজার টাকা।
>>৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াটের অধিক কিন্তু ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াটের অধিক নয় এমন প্রতিটি মোটরগাড়ির জন্য ২ লাখ টাকা।
>>৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াটের অধিক এমন প্রতিটি মোটরগাড়ির জন্য সাড়ে ৩ লাখ টাকা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top