ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


জলবায়ু পরিবর্তন নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সরব ফ্রেন্ডশিপ শিক্ষার্থীরা


প্রকাশিত:
২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৬

আপডেট:
২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩

“আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলন ও সেমিনারে দুঃখ-দুর্দশার কথা তুলে ধরছে প্রাকৃতিক দুর্যোগের শিকার ফ্রেন্ডশিপ স্কুলের শিক্ষার্থীরা। যা বাংলাদেশের মত জলবায়ু ঝুঁকিতে থাকা দেশের দাবি আদায়ে বড় ভূমিকা রাখছে”। উত্তরের জেলা কুড়িগ্রাম জেলা প্রশাসক মিলানায়তনে আয়োজিত সেমিনারে এমন মন্তব্য করেছেন বক্তারা।

‘চরাঞ্চলে জলবায়ু পরিবর্তন, সচেতনতা বৃদ্ধি এবং সামাজিক সম্পৃক্তিতে তরুণদের ভূমিকা’ নিয়ে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইদুল আরীফ। তিনি জানান, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ মোকাবিলায় আন্তর্জাতিক অঙ্গনে ফ্রেন্ডশিপ শিক্ষার্থীদের সরব হওয়া দেশের জন্য খুবই ইতিবাচক।

সেমিনারে বক্তারা তাদের বক্তব্য রাখছেন

 

কুড়িগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে, জলবায়ু মোকাবিলায় ফ্রেন্ডশিপের কর্মসূচী নিয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সংস্থার শিক্ষা বিভাগ প্রধান ব্রিঃ জেঃ (অবঃ) ইলিয়াস ইফতেখার রসূল এবং স্বাগত বক্তব্য দেন, সহকারী পরিচালক রেজা আহমেদ। তারা জানান, নিয়মিত লেখা-পড়ার পাশপাশি জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলা, প্রতিকূল পরিবেশে খাপ খাওয়ানো এবং সক্ষমতা বাড়ানোর কৌশল রপ্ত করছে ফ্রেন্ডশিপ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ২০২১ সাল থেকে ইউরোপের কয়েকটি দেশের মাধ্যমিক শিক্ষার্থীদের সাথে ভার্চুয়াল মতবিনিময় করে আসছে তারা। ২০২৩ সালের জুনে ফ্রান্সে অনুষ্ঠিত ‘ইউরোপিয়ান ইয়ুথ ইভেন্ট’ এবং ডিসেম্বরে দুবাইতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে (কপ-২৮) অংশ নেয় ফ্রেন্ডশিপ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীরা। ফ্রেন্ডশিপ কর্মকর্তারা জানান, এগুলো সম্ভব হয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থা “মালালা ফান্ডের” সহায়তায় ২ বছর মেয়াদী ‘ডিজিটাল লিটারেসি, কানেকটিভিটি এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স- ডিসিসিপি’ প্রকল্পের মাধ্যমে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন জেলা শিক্ষা কর্মকর্তা জনাব মোঃ শামছুল আলম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নবেজ উদ্দিন সরকার প্রমুখ। অন্যান্যের মাঝে যোগ দেন, ফ্রেন্ডশিপের কুড়িগ্রাম রিজিওনাল কোঅরডিনেটর আব্দুস সালাম, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার নেয়ামাত উল্লাহ, স্থানীয় জনপ্রতিনিধি এবং সংবাদকর্মীবৃন্দ।




আপনার মূল্যবান মতামত দিন:

Top