ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


দূষণের শীর্ষে বাংলাদেশ


প্রকাশিত:
২০ মার্চ ২০২৪ ১৯:৫৪

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৭:০০

বায়ুমানের দিক থেকে ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে দূষিত পাঁচ দেশের মধ্যে সবার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের নাম। বিশ্বে বায়ুদূষণের শীর্ষে থাকা তিনটি দেশের মধ্যে আগে থেকে পাকিস্তান থাকলেও ২০২৩ সালে নতুন করে আফ্রিকার দেশ চাঁদ ও ইরানকে সরিয়ে এই তালিকার শীর্ষস্থান দখল করে নিয়েছে বাংলাদেশ ও ভারত। এই তিনটি দেশের বাতাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত পরিমাণের চেয়ে প্রায় ১৫ গুণ বেশি বস্তুকণা ভেসে বেড়াচ্ছিল বলে নতুন একটি সমীক্ষায় তথ্য উঠে এসেছে। বিশ্বের ১৩৪টি দেশ ও অঞ্চলের ৩০ হাজারের বেশি পর্যবেক্ষণ স্টেশনের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ু পর্যবেক্ষণ সংস্থা আইকিউএয়ার।

গতকাল প্রকাশিত এই প্রতিবেদনে দেখা যায়, বাতাসে ভেসে বেড়ানো ক্ষুদ্র কণা যা ফুসফুসের ক্ষতি করে সেই পিএম-২.৫ এর গড় ঘনত্ব হিসেবে ১৩৪টি দেশের মধ্যে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ। সেখানে প্রতি ঘনমিটারে ৭৯ দশমিক ৯ মাইক্রোগ্রামে পৌঁছেছিল। আর পাকিস্তানে ছিল ৭৩ দশমিক ৭ মাইক্রোগ্রাম। এ ছাড়া পিএম-২.৫ ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫৪ দশমিক ৪ মাইক্রোগ্রাম নিয়ে তৃতীয় সবচেয়ে খারাপ বায়ুর গুণমান ছিল ভারতের। যদিও এ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত মান ৫ মাইক্রোগ্রামের বেশি নয়। এর আগে ২০২২ সালে বাংলাদেশ বায়ুদূষণে বিশ্বের মধ্যে পঞ্চম আর ভারত অষ্টম শীর্ষস্থানীয় দেশ ছিল।

২০২১ সালে ডব্লিউএইচও তার বায়ুমান নির্দেশক গাইডলাইন পরিবর্তনের পর জানায়, পিএম-২.৫ নামে পরিচিত ছোট ও বিপজ্জনক বায়ুকণার গড় বার্ষিক ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। এমনকি এর চেয়ে কম ঘনত্বও উল্লেখযোগ্য স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। আইকিউএয়ার-এর বায়ুমান বিষয়ক বিজ্ঞান ব্যবস্থাপক ক্রিস্টি চেস্টা শ্রোডার বলেন, দক্ষিণ এশিয়ার ভূগোল ও জলবায়ুর ধরনের কারণেই পিএম-২.৫ ঘনত্বের এই ঊর্ধ্বমুখী ধারাটি দেখা যায়। কারণ এখানকার দূষণে যাওয়ার কোনো জায়গা নেই। এসব কারণের পাশাপাশি কৃষিকাজের ধরন, শিল্পকারখানা ও জনঘনত্বও এ ক্ষেত্রে ভূমিকা রাখছে। দুভার্গ্যজনকভাবে এটি ভালো হওয়ার আগে আরও খারাপ হয়ে যাবে বলে মনে হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের দেশগুলোর মধ্যে ২০২৩ সালে শুধু অস্ট্রেলিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রানাডা, আইসল্যান্ড, মরিশাস ও নিউজিল্যান্ড ডব্লিউএইচও-এর মান অর্জন করতে পেরেছে। এ ছাড়া একসময় এ তালিকায় প্রথম দিকে থাকা চীনে টানা পাঁচ বছর ধরে বায়ুদূষণ হ্রাস পাওয়ার পর গত বছর ফের ৬ দশমিক ৩ শতাংশ বেড়ে ৩২ দশমিক ৫ মাইক্রোগ্রামে দাঁড়িয়েছে।

অন্যদিকে ২০২২ সালে বিশ্বে বায়ুদূষণের শীর্ষে ছিল আফ্রিকার দেশ চাঁদ। কিন্তু পর্যাপ্ত তথ্য না পাওয়ায় ২০২৩ সালের তালিকা থেকে দেশটি বাদ পড়েছে। এ ছাড়া ইরান ও সুদানকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top