ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


তুরস্কে পাওয়া গেল বিশ্বের সবচেয়ে পুরোনো রুটি


প্রকাশিত:
১১ মার্চ ২০২৪ ১৯:৪৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০২:২২

তুরস্কের প্রত্নতত্ত্ববিদেরা ৮ হাজার ৬০০ বছরের পুরোনো একটি রুটির খোঁজ পাওয়ার দাবি করেছেন। তারা বলছেন, এখন পর্যন্ত জানামতে পৃথিবীর সবচেয়ে পুরোনো রুটি এটিই। তুরস্কের কনিয়া প্রদেশের চাতালহুইকের প্রত্নতাত্ত্বিক এলাকার ‘মেকান ৬৬’ নামের অংশটিতে এ রুটি পাওয়া যায়।

শুক্রবার (৮ মার্চ) সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

তুরস্কের নেকমেতিন এরবাকান ইউনিভার্সিটি সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ অ্যান্ড অ্যাপ্লিকেশন সেন্টারের (বিআইটিএম) তথ্য অনুযায়ী, ইউনেসকো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্য এলাকা হিসেবে ‘মেকান ৬৬’- এ একটি চুলার কাঠামো পাওয়া গেছে। পাশেই ছিল ইটের তৈরি ঘর। ওই চুলার চারপাশে প্রত্নতাত্ত্বিকেরা গম, বার্লি, মটরবীজ এবং হাতের তালুর মতো গোলাকার স্পঞ্জের মতো নরম কিছু জিনিসের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন। গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংস্থাটি।

পরে প্রত্নতাত্ত্বিকেরা বিশ্লেষণ করে দেখেন, এই জৈব অবশিষ্টাংশ ৮ হাজার ৬০০ বছরের পুরোনো রুটির খামির। তবে ওই খামিরকে রুটির আকৃতি দেওয়া হলেও তা সেঁকা হয়নি। তুরস্কের আনাদোলু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং খনন পরিদর্শনকারী দলের প্রধান।

তুরস্কের আনাদোলু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও প্রত্নতাত্ত্বিক আলি উমুত তুরকান বুধবার তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, আমরা বলতে পারি চাতালহুইকে খুঁজে পাওয়া এই জিনিসটি বিশ্বের প্রাচীনতম রুটি।




আপনার মূল্যবান মতামত দিন:

Top