ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


সুন্দরবনকে রক্ষার আহ্বান জানালেন বাপা সভাপতি


প্রকাশিত:
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২২:৫৯

’সুন্দরবনকে ধ্বংস করার জন্য একপ্রকার আন্তর্জাতিক চক্রান্ত চলছে’ বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সুন্দরবন দিবস উপলক্ষে এক মানববন্ধনে এমন মন্তব্য করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার।

সুন্দরবনকে ধ্বংস করার জন্য যে আন্তর্জাতিক চক্রান্ত চলছে তা থেকে বের হয়ে সরকারকে সুন্দরবন রক্ষার জন্য আহবান জানান তিনি। মানববন্ধনে বাপা সভাপতি আরও বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর একের পর এক সুন্দরবনকে কেন্দ্র করে যেসব উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে তাতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। ধ্বংসের পথে যাচ্ছে একাধারে সুন্দরবনের বন, জীববৈচিত্র ও নদীগুলো। যা কখনই কাম্য না।

বাপার সহ-সভাপতি অধ্যাপক এম. শহীদুল ইসলাম বলেন, সুন্দরবন আমাদের জাতীয় পরিচয় বহন করে। বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ, বিশ্ব ঐতিহ্য এটি। সুন্দরবনের জীববৈচিত্র জোয়ার-ভাটার কারণে টিকে আছে।

সুন্দরবন ধ্বংসের হাত থেকে বাঁচানোর জন্য দেশের পরিবেশবাদীদের ঐক্যবদ্ধ আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির বলেন, ১৯৭৩ সালের একটি ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, সুন্দরবন বাঁচলে বাংলাদেশ বাঁচবে। কিন্তু এখন আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি তার কন্যা সুন্দরবন কেন্দ্রিক একের পর এক উন্নয়ন প্রকল্প চালু করছেন। এতে সুন্দরবন ও এর জীববৈচিত্র হুমকির মুখে পড়ছে। সুন্দরবনকে ধ্বংস করে এ ধরনের কোনো প্রকল্প আমরা দেখতে চাই না।

ড. হালিম দাদ খান বলেন, সরকার সুন্দরবন বাঁচানোর জন্য তেমন কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেনি। বরং বনকে বিভিন্নভাবে ক্ষতি করার জন্য নেওয়া হয়েছে তথাকথিত উন্নয়নের নামে বিভিন্ন প্রকল্প।

মানববন্ধন কর্মসূচি থেকে কয়েকটি দাবি তুলে ধরা হয়

১. সুন্দরবনকে ধ্বংসকারী আন্তর্জাতিক চক্রান্ত বন্ধ করতে হবে।

২. সুন্দরবন দিবসকে জাতীয়ভাবে স্বীকৃতি দিতে হবে।

৩. বন ও জীববৈচিত্র সংরক্ষণ সংক্রান্ত আইনের যথাযথ প্রয়োগ করা।

৪. সুন্দরবনকে বাঁচানোর জন্য ক্ষতিকর সব প্রকল্প বাতিল ও বন্ধ করা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top