ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


অর্থদণ্ড কমানোর বিষয়ে পরিবেশের নথি তলব হাইকোর্টে


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২৩:২৫

মৌলভীবাজারে পাহাড় কাটার অভিযোগে অপরাধীদের আপিল আবেদনের পর অর্থদণ্ড ১৩ লাখ ২০ হাজার টাকা থেকে কমিয়ে এক লাখ টাকা করার নির্দেশ দিয়ে নথি তলব করেছেন হাইকোর্ট। পরিবেশ অধিদপ্তরকে এ নথি দাখিল করতে বলা হয়েছে।

ওই অর্থদণ্ড কমানোর বৈধতা চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মুহম্মদ মাহাবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন আইনজীবী সঞ্জয় মন্ডল ও নাসরিন সুলতান। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী মুনতাসির উদ্দিন আহমেদ।

এ বিষয়ে মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় জয়চণ্ডী ইউনিয়নের মলঙ্গী টিলা কাটা বন্ধে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করে। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি রুল জারি করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

ওই আদেশের পরিপ্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর অভিযুক্তদের ১৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন। ওই জরিমানার আদেশের বিরুদ্ধে অভিযুক্তরা সচিবালয়ে পরিবেশ আপিল কর্তৃপক্ষ বরাবর আপিল দায়ের করেন।

আপিল শুনানি শেষে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে তিন সদস্যের আপিল কর্তৃপক্ষ অর্থদণ্ড কমিয়ে জরিমানা এক লাখ টাকা করার আদেশ দেন। ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন করা হয়।

মনজিল মোরসেদ বলেন, আপিল কর্তৃপক্ষ অর্থদণ্ড কমানোর ক্ষেত্রে তাদের ক্ষমতা ও বিবেচনা সঠিকভাবে প্রয়োগ করেননি। রুলে অর্থদণ্ড কমানোর বিষয়ে রায় কেন বাতিল ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। আদালত অন্য এক আদেশে ওই আপিলের নথি আদালতে দাখিলের জন্য পরিবেশ সচিবকে নির্দেশ দিয়েছেন।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top