ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


রোহিঙ্গাদের নিজস্ব শিক্ষা-সংস্কৃতিতে অভ্যস্ত রাখতে ফ্রেন্ডশিপের রিসোর্স সেন্টার


প্রকাশিত:
৫ জুলাই ২০২২ ০০:২৮

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৫:২০

শিক্ষক রিসোর্স সেন্টারের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে অতিথিরা

বাংলাদেশে আশ্রয় নেয়ার পর নিজস্ব শিক্ষা ও সংস্কৃতি হারাতে বসেছে রোহিঙ্গারা। তারা অভ্যস্ত হয়ে উঠছে বাংলা ভাষা এবং এদেশের সংস্কৃতিতে। তাই রোহিঙ্গা শিশুদের মাঝে নিজস্ব ভাষা ও সংস্কৃতির প্রসার করতে শিক্ষক রিসোর্স সেন্টার নির্মান করছে ফ্রেন্ডশিপ। কক্সবাজার উখিয়া উপজেলা অধীন রোহিঙ্গা শরণার্থী ৯ নম্বর ক্যাম্প এলাকায় নির্মান করা হচ্ছে এই সেন্টার।

৪ জুলাই সোমবার সকাল ১১টায় রিসোর্স সেন্টার নির্মান কাজের উদ্বোধন করেন, বাংলাদেশে নিযুক্ত রাজকীয় থাই দূতাবাসের রাষ্ট্রদূত মি. মাকাওয়াদি সুমিতমর। বিশেষ অতিথি হিসেবে যোগ দেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন সংশ্লিষ্ট অতিরিক্ত কমিশনার মোঃ শামসুদ্দোজা এবং ইউনিসেফ এর বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট।

নির্মিতব্য রিসোর্স সেন্টার সম্পর্কে ফ্রেন্ডশিপ এর শিক্ষা বিভাগ প্রধান ব্রিঃ জেঃ ইলিয়াস ইফতেখার রসুল জানান, বর্তমানে ৩৯৬ ফ্রেন্ডশিপ লার্ণিং সেন্টার থেকে নিজেদের বার্মিজ ভাষা এবং দৈনন্দিন প্রয়োজনীয় শিক্ষা নিচ্ছে ২৮,১৪৫ হাজার রোহিঙ্গা শিশু। এসব রোহিঙ্গা শিশুদেরকে শিক্ষা দিচ্ছে ৭১৭ প্রশিক্ষক। তাদের মাঝে অর্ধেকই নারী এবং অর্ধেক রোহিঙ্গা। বাংলা ভাষা-সংস্কৃতির বদলে, রোহিঙ্গাদের নিজস্ব সংস্কৃতি এবং মিয়ানমারের বার্মিজ ভাষা শিক্ষা দেয়া হয় ফ্রেন্ডশিপ লার্ণিং সেন্টারগুলোতে। এজন্য লার্ণিং সেন্টারে কর্মরত প্রশিক্ষকদের দক্ষতা-যোগ্যতা বাড়াতে নির্মান করা হচ্ছে এ রিসোর্স সেন্টার। ইতোমধ্যে মাসে একটি রিফ্রেশার ট্রেনিং, ফাউন্ডেশন ট্রেনিং দেয়া হচ্ছে প্রশিক্ষকদের। আর তিন মাস অন্তর দেয়া হয় যৌন নির্যাতন ও হয়রানি প্রতিরোধ এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস ট্রেনিং। ফ্রেন্ডশিপ রিসোর্স সেন্টারটি চালু হলে, উপযুক্ত পরিবেশে প্রশিক্ষদের বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণ দেয়া সহজ  হবে বলে আশা করেন সংস্থাটির শিক্ষা বিভাগ প্রধান ব্রিঃ জেঃ ইলিয়াস ইফতেখার রসুল।

পিটিভি/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:

Top