ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত যশোরে


প্রকাশিত:
৭ জুলাই ২০২৪ ১৭:৩৭

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৪:৩৮

চলতি মৌসুমের রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে যশোরে। টানা কয়েক দিনের পর শনিবার সকাল ৮টার দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় এ জেলায়। এরপর বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কয়েক ধাপে ভারি বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ১২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা এই মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর আগে ৩ জুন জেলায় সর্বোচ্চ ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। এদিকে কয়েক ঘণ্টার ভারি বৃষ্টিতে শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ড্রেনের নোংরা পানি ঢুকে পড়েছে বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে। এতে ভোগান্তি পড়েছেন সাধারণ মানুষ।

ভুক্তভোগীদের অভিযোগ, পানি নিষ্কাশনের খাল ভরাট, কালভার্ট বেদখল ও অপরিকল্পিত নগরায়ণ এবং অপরিকল্পিত ড্রেনেজব্যবস্থা পরিষ্কার করে না পৌরসভা, সে কারণেই এ ভোগান্তি। স্থানীয় ব্যবসায়ী আমিনুর রহমান বলেন, কয়েক ঘণ্টার বৃষ্টিতে সড়কে হাঁটুসমান পানি জমেছে। সড়কের পাশে ড্রেন থাকলেও অপরিষ্কার আর পানি প্রবাহিত হওয়ার জায়গা না থাকাতে সেই পানি সড়কেই জমে থাকছে। সড়কের ওপরে জমা থাকা পানি আবার দোকানে প্রবেশ করেছে। তিনি বলেন, সড়ক নিচু আর ড্রেন হয়ে গেছে উঁচু। তাই এই অবস্থার সৃষ্টি হয়েছে। উপায় না পেয়ে ব্যবসায়ীরা যে যার মতো পানি পরিষ্কার করছেন।

৭ নম্বর ওয়ার্ডের শংকরপুর এলাকার গোলাম মাজেদ বলেন, বাড়িঘরে পাানি উঠেছে। ঘরের ভেতরে হাঁটুসমান পানি। পরিবার নিয়ে অসহায়।

তিনি বলেন, পয়োনিষ্কাশন নালার মাধ্যমে শহরের পানি হরিণার বিল দিয়ে মুক্তেশ্বরী নদীতে যেত। কিন্তু ২০১০ সালে হরিণার বিলে যশোর মেডিকেল কলেজ স্থাপিত হয়। এরপর আশপাশে আরও অনেক স্থাপনা গড়ে উঠেছে। এতে বিল দিয়ে পানি আগের মতো নিষ্কাশিত হতে পারছে না। ফলে জলাবদ্ধতা হচ্ছে। শহরের খড়কির শাহ আবদুল করিম সড়কের সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের দক্ষিণ ফটক (গেট) থেকে খড়কি মোড় হয়ে পীরবাড়ি, কবরস্থান পর্যন্ত হাঁটুসমান পানি জমেছে।

খড়কি দক্ষিণপাড়া-পশ্চিমপাড়া হাজামপাড়া, খড়কি রেললাইন পাড়ার বাসিন্দাদের বাড়ির উঠানে হাঁটু পানি। পৌরসভার নির্বাহী প্রকৌশলী এসএম শরীফ হাসান জানান, রাস্তা, নালা সংস্কার ও নির্মাণের জন্য এমজিএসপি প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top