ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজ: ১২ জনের মরদেহ উদ্ধার


প্রকাশিত:
৫ জুলাই ২০২২ ০৮:১৫

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:০৫

 

চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত একটি জাহাজ থেকে এখন পর্যন্ত ১২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে আরও ৩ জনকে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও বেশ কয়েকজন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছেন, হংকং উপকূল থেকে প্রায় ১৬০ নটিক্যাল মাইল অর্থাৎ ২৯৬ কিলোমিটার দক্ষিণ–পূর্ব দিকে ওই জাহাজটি ঘূর্ণিঝড়ের সময় দুই ভাগে ভেঙে যায়।

দেশটির গুয়াংডং ম্যারিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ সেন্টার সোমবার (৪ জুলাই) বলেছে, ‘৪ জুলাইয়ের বিকেল সাড়ে ৩টার দিকে উদ্ধারকারীরা ১২ জনের মরদেহ উদ্ধার করেছে। জাহাজটি যেখানে ডুবেছিল সেখান থেকে আনুমানিক ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিম থেকে তাদের উদ্ধার করা হয়। সংশ্লিষ্ট বিভাগ উদ্ধারকৃতদের পরিচয় নিশ্চিতে কাজ করে যাচ্ছে।’

জাহাজটির বিধ্বস্ত হওয়ার বিষয়টি প্রথম নজরে পড়ে হংকং কর্তৃপক্ষের। স্থানীয় সময় সোমবার সকাল ৭টা ২৫ মিনিটে ঘূর্ণিঝড় শাবার উৎপত্তিস্থলের কাছাকাছি জাহাজটির ধ্বংসাবশেষ দেখতে পায়। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো উদ্ধার কাজ শুরু করা যায়নি। কারণ তখনো পরিস্থিতি বেশ কঠিন এবং বিপজ্জনক ছিল। এর আগে, ঘূর্ণিঝড় শাবা দক্ষিণ চীন সাগরের কেন্দ্রস্থলে উৎপত্তি হয়।

এদিকে, দুর্ঘটনার পর স্থানীয় সময় আজ সোমবার সকাল পর্যন্ত ৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনাস্থলে ২৪৬টি নৌ–যান এবং ৪৯৮টি জেলে নৌকা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top