ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


সেই আমবাগান এলাকা অভয়ারণ্য ঘোষণায় চূড়ান্ত পদক্ষেপ জানাতে নির্দেশ


প্রকাশিত:
১৯ ডিসেম্বর ২০১৯ ১০:৫৩

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৪:৫৬

ফাইল ছবি

প্রাইম বাংলা: রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগান এলাকা পাখিদের অভয়ারণ্য হিসেবে ঘোষণার জন্য নেওয়া চূড়ান্ত পদক্ষেপ জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ জানুয়ারির মধ্যে ওই পদক্ষেপ জানাতে বলা হয়েছে।

রাজশাহী জেলা প্রশাসকের দাখিল করা প্রতিবেদন উপস্থাপনের পর বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই নির্দেশ দেন।

জেলা প্রশাসকের দাখিল করা প্রতিবেদনে দুটি দিক রয়েছে।

এক, ওই জমির মালিক বা ইজারাদারদের ক্ষতিপূরণ হিসেবে বছরে ৩ লাখ ১৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অপরটি জায়গা অধিগ্রহণ করার ক্ষেত্রে সব মিলে সম্ভাব্য মূল্য ২ কোটি ১২ লাখ ৮৫ হাজার ৯০৬ টাকা নির্ধারণ করে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে (কৃষি মন্ত্রণালয়ে) চিঠি পাঠানো হয়েছে। শুনানি নিয়ে আদালত ১৫ জানুয়ারি পরবর্তী আদেশের জন্য দিন রেখেছেন।

আদালতে রাজশাহী জেলা প্রশাসকের পক্ষ থেকে দেওয়া প্রতিবেদন উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম।

‘পাখিদের উচ্ছেদে ১৫ দিন সময় দিলেন বাগানমালিক’ শিরোনামে একটি প্রতিবেদন পত্রিকায় ছাপা হয়, যা সেদিন আদালতের নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনার আরজি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী প্রজ্ঞা পারমিতা রায়। এর পরিপ্রেক্ষিতে আদালত স্বতঃপ্রণোদিত রুল দিয়ে পাখির বাসাগুলো না ভাঙতে অন্তর্র্বতীকালীন আদেশ দেন। একই সঙ্গে ওই এলাকা অভয়ারণ্য ঘোষণার কারণে বাগানমালিক ও ইজারাদারের ক্ষতির সম্ভাব্যতা নিরূপণ করে ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। এর ধারাবাহিকতায় ওই প্রতিবেদন আদালতে দাখিল করা হয়।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top