ঢাকা শুক্রবার, ২রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯

ভর্তুকি ও প্রণোদনার আওতায় আনার দাবি নার্সারী মালিকদের


প্রকাশিত:
২৬ অক্টোবর ২০২২ ১৭:৩৮

আপডেট:
২ ডিসেম্বর ২০২২ ০৮:২৩

বাংলাদেশ প্ল্যান্ট নার্সারীমেন সোসাইটির সম্মেলনে বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

বিভিন্ন খাতে সরকারী প্রণোদনা থাকলেও, নার্সারী মালিক এবং উদ্যোক্তাদের জন্য সরকারী সহযোগিতা নেই বললেই চলে। তাই খাদ্যের স্বয়ং সম্পূর্ণতা অর্জন এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকারী বিশেষ প্রণোদনা দাবি করেছেন নার্সারী উদ্যোক্তারা। বাংলাদেশ প্ল্যান্ট নার্সারীমেন সোসাইটি- বিএনএস এর দ্বি-বার্ষিক সম্মেলনে এ দাবি জানান তারা।

রাজধানীর ফার্মগেট কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, অর্থনৈতিক মন্দা, খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিক দুর্যোগ এবং পরিবেশ বিপর্যয় রোধে বৃক্ষায়নের বিকল্প নেই। এজন্য নার্সারী উদ্যোক্তাদের সহযোগিতায় সবার প্রতি এগিয়ে আসার আহবান জানান তিনি।

বাংলাদেশ প্ল্যান্ট নার্সারীমেন সোসাইটি- বিএনএস এর দ্বি-বার্ষিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করছেন সংগঠনের যুগ্ম সম্পাদক প্রকৌশলী মোঃ গোলাম হায়দার। তিনি বলেন, পরিবেশ সুরক্ষা এবং কৃষি খাদ্য ও অর্থনৈতিক উন্নয়নে নার্সারী শিল্পে অবদান খুবই গুরুত্বপূর্ণ। কৃষিতে ভর্তুকি থাকলেও তা থেকে বঞ্চিত নার্সারী মালিক এবং উদ্যোক্তারা। শহর এলাকায় গাছপালা বিক্রিতে প্রতিবন্ধকতা তুলে ধরেন গোলাম হায়দার। তাই নার্সারী মালিকদের জন্য দেশের সবখানে সরকারীভাবে আলাদা জায়গা নির্ধারণের দাবি জানান তিনি।

সম্মেলনে বক্তব্য রাখেন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শহীদুর রশীদ ভুইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম, প্রধান বন সংরক্ষ আমীর হোসাইন চৌধুরীসহ বিশিষ্টজনেরা।

পিটিভি/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:

Top