ঢাকা শুক্রবার, ২রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯

জলবায়ু পরিবর্তন মোকাবেলার অন্যতম উপায় হতে পারে চরবাসীর জীবনমান উন্নয়ন


প্রকাশিত:
৩১ জুলাই ২০২২ ১৭:০৪

আপডেট:
২ ডিসেম্বর ২০২২ ০৯:২১

চরবাসীর জীবনমান উন্নয়ন নিয়ে গোলটেবিল আলাচনা

বাংলাদেশে দারিদ্র বিমোচন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার অন্যতম উপায় হতে পারে চরের মানুষের ভাগ্য উন্নয়ন। কারণ সারাদেশ এগিয়ে গেলেও তুলনামূলক পিছিয়ে, যমুনা-ব্রহ্মপুত্র চরের মত প্রান্তিক এলাকার মানুষ। ‘বাংলাদেশের উত্তরে চরবাসীর জীবনমান উন্নয়ন’ নিয়ে আয়োজিত গোলটেবিল আলোচনায় এমন কথা বলেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। রাজধানী কাওরানবাজারে আয়োজিত গোলটেবিল আলোচনায় প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অনুন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। এখন লক্ষ্য ২০২৬ সাল নাগাদ জাতিসংঘে উন্নত দেশের তালিকায় স্থান পাওয়া। এজন্য প্রান্তিক এলাকার মানুষের ভাগ্য এবং জীবনমান উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. কাজী মারুফুল ইসলাম। তার প্রবন্ধে উঠে আসে যমুনা-ব্রহ্মপুত্রের চরে দারিদ্রতা বৃদ্ধির কারণগুলো। এগুলোর মধ্যে অন্যতম হলো; জলবায়ু পরিবর্তনের প্রভাব, নদী ভাঙ্গন, যোগাযোগ বিচ্ছিন্নতা এবং স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান ও স্যানিটেশনের মত মৌলিক সেবার অপ্রাপ্যতা।

গোলটেবিল আলোচনায় ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা রুনা খান জানান, পিছিয়ে থাকা প্রান্তিক এলাকার নারী, কিশোরী ও প্রতিবন্ধিরা প্রায়ই শিকার হন পারিবারিক সহিংসতা, অবিচার ও বৈষম্যের। এমন প্রেক্ষাপটে সবার জন্য মর্যাদা প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে ২০০২ সালে কাজ শুরু করে সামাজিক সংস্থা ‘ফ্রেন্ডশিপ’। শুরু থেকেই ফ্রেন্ডশিপের লক্ষ্য হচ্ছে স্থানীয়দের ক্ষমতায়ন, দারিদ্র বিমোচন, জলবায়ু অভিযোজন এবং জীবন বাঁচানো। রুনা খান জানান, চরের মানুষের প্রয়োজনীয়তাকে অগ্রাধিকার দিয়ে স্বাস্থ্য, শিক্ষা, বাসিন্দাদের অন্তর্ভূক্তি, টেকসই অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু কর্মসূচী ও সংস্কৃতি সংরক্ষণ নামে চলছে ফ্রেন্ডশিপের ছয় বিভাগের কর্মসূচী।

গোলটেবিল আলোচনায় অংশ নেন, অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটওয়ারী, ইউনিসেফ এর বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট, সেভ দ্যা চিলেড্রেন এর বাংলাদেশ পরিচালক অনো ভ্যান ম্যানেন, আরডিআরএস-এর নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার, ফ্রেন্ডশিপ এর জেষ্ঠ পরিচালক আয়েশা তাসিন খান সহ সরকারী-বেসরকারী কর্মকর্তারা।

বক্তারা বলেন, সরকারের উন্নয়নের সুফল দেশের সব নাগরিকের মাঝে নিশ্চিত করা প্রয়োজন। এজন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে অন্তর্ভুক্ত করা খুবই জরুরী বলে মন্তব্য করেন তারা।

পিটিভি/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:

Top