ঢাকা বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১

আগস্টেও বন্যার আভাস


প্রকাশিত:
৭ জুলাই ২০২৪ ১৭:৪১

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৫:২৯

বর্তমানে বন্যায় দেশের ১৫ জেলার প্রায় ২০ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বন্যা কবলিত এলাকার বসতবাড়ি, রাস্তা-ঘাট, হাট-বাজার ডুবে যাওয়ায় অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখা হয়েছে। এ অবস্থায় বন্যা পরিস্থিতি আরও দীর্ঘায়িত হতে পারে ধারণা করা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান গণমাধ্যমকে বলেন, আগামী মাসে (আগস্ট) আরেকটি মৌসুমি বন্যার ঝুঁকি আছে। তবে, এখনই পরিষ্কার করে কিছু বলা যাচ্ছে না।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া একটি বা দুটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

এ অবস্থায় মৌসুমি ভারী বৃষ্টিপাতে ফের বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছেন সরদার উদয় রায়হান। তিনি বলেন, বর্ষা মাত্র শুরু হয়েছে। ইতোমধ্যে বন্যা চলমান। তারমধ্যে লা নিনা সক্রিয় হওয়ার সম্ভাবনাও রয়েছে। সবকিছু মিলিয়ে আগস্টে আরেকটি বন্যার ঝুঁকি আছে।

লা নিনা হলে স্বাভাবিকের চেয়ে বেশি ঠান্ডা ও অতিবৃষ্টি দেখা দেয়। মূলত লা নিনা চলাকালীন সমুদ্রের গভীর থেকে উঠে ঠাণ্ডা জল সমুদ্রের উপরিভাগে উঠে যায়। যার ফলে পূর্ব প্রশান্ত মহাসাগরীয় সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ঠাণ্ডা হয়ে যায়। শুরু হয় প্রবল বর্ষণ।

এ বিষয়ে আবহাওয়াবিদ এসএম কামরুল হাসান জানান, আবহাওয়া মডেল অনুসারে লা নিনা বর্তমানে নিরপেক্ষ অবস্থায় আছে। আগস্ট-সেপ্টেম্বরে এটি সক্রিয় হতে শুরু করবে এবং আগামী বছরের শুরুর দিকেও সক্রিয় অবস্থায় থাকতে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top