ঢাকা মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৪ঠা আষাঢ় ১৪৩১

সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে জেলেরা


প্রকাশিত:
২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৬

আপডেট:
১৮ জুন ২০২৪ ০৫:২৯


সমুদ্র উত্তাল থাকায় জেলেরা ইলিশ শিকারে যেতে পারছেন না। পাশাপাশি নদীও ইলিশ শূন্য। এ দুরবস্থার কারণে ক্ষতির মধ্যে রয়েছেন ইলিশের জেলে, আড়তদারসহ সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এর মধ্যে মা ইলিশ রক্ষায় আগামী ১২ অক্টোবর থেকে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা ঘোষণা করেছে সরকার।

এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে ২৫ সেপ্টেম্বর, সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে করেছেন বরিশাল সদর থানার মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের নেতারা।

তাদের দাবি, জলবায়ু পরিবর্তনসহ নানান কারণে ইলিশের পেটে ডিম আসার সময়ও পরিবর্তন হয়েছে। আগামী ১২ অক্টোবর থেকে মা ইলিশ রক্ষার অভিযান শুরু হলেও এখন পর্যন্ত ইলিশের পেটে ডিম নেই। তাই অন্তত এক মাস সময় বাড়িয়ে নিষেধাজ্ঞা দেওয়ার দাবি জানাচ্ছি। তা না হলে ক্ষতির মধ্যে থাকা ইলিশ ব্যবসায়ীরা আরও নিঃস্ব হয়ে যাবে। ফলে ধ্বংস হয়ে যেতে পারে দক্ষিণাঞ্চলের ইলিশ শিল্প।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরিশাল সদর থানা মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল।

তিনি আরও বলেন, বিগত ১০ বছরের মধ্যে এ বছরই সব থেকে কম ইলিশ মাছ ধরা পড়েছে। তেলের মূল্য বৃদ্ধি, নদীর গতিপথ পরিবর্তন হওয়ার কারণেও ইলিশ সংকটে লোকসান গুনতে হচ্ছে। তার উপরে যে সময়টায় মাছ নদীতে প্রবেশ করবে সেই সময় থেকেই ইলিশ ধরায় ২২ অক্টোবর নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে; কিন্তু এখনো ইলিশের পেটে ডিমের দেখা পাওয়া যাচ্ছে না। তাই এ নিষেধাজ্ঞার দিনক্ষণ পিছিয়ে দেওয়ার দাবি জানাচ্ছি। তা না হলে ইলিশ সংশ্লিষ্টরা আরও ক্ষতির মুখে পড়বেন। তাছাড়া আগামী ৩০ অক্টোবর পর্যন্ত সরকারের ইলিশ রপ্তানি কার্যক্রম চলবে। তাই দেশের ইলিশ ব্যবসায়ী ও শ্রমিকদের কল্যাণে সময় পিছিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

এ সময় জেলে ও আড়তদারসহ মাছ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top