ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

বায়ু দূষণ রোধে নির্মান সামগ্রী ঢেকে রাখা, ঢেকে পরিবহন, নির্মান এলাকায় পানি ছিটানোর তাগিদ


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২০ ০৭:১১

আপডেট:
১০ ফেব্রুয়ারি ২০২০ ০৩:২৪


ঢাকা ও এর চারপাশের বায়ু দূষণ রোধ ও হ্রাস করার লক্ষ্যে নীতিমালা প্রণয়নের লক্ষ্যে গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির সভা আজ সোমবার বিকেলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিব জিয়াউল হাসান এনডিসি'র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রণীত খসড়া নীতিমালা এবং ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণ হ্রাসে করণীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় পরিবেশ দূষণের জন্য অন্যতম দায়ী ইটভাটার সংখ্যা হ্রাসের লক্ষ্যে ইটের পরিবর্তে ব্লকের ব্যবহারের বিষয়টি সরকারি টেন্ডার শিডিউলে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

রাস্তা, বিভিন্ন ইউটিলিটি সার্ভিস ও ভবন নির্মাণ, পুনঃনির্মাণ ও মেরামত কার্যক্রম চলাকালে অস্থায়ী বেষ্টনী দিয়ে নির্মানসামগ্রী ঢেকে রাখার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এসকল কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে এবং সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণেএ বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত হয়। দ্রুততম সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত এবং নির্মাণ চলাকালে পর্যাপ্ত পানি ছিটানোর বিষয়টি প্রকল্প প্রস্তাবে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ট্রাক বা লরিতে উন্মুক্ত অবস্থায় বালু, মাটি, সিমেন্টসহ অন্যান্য নির্মাণ সামগ্রী পরিবহনের মাধ্যমে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয় । রাস্তার পাশে পৌরবর্জ্য সংরক্ষণ ও পোড়ানো কঠোরভাবে নিয়ন্ত্রণ করার ব্যবস্থাও নীতিমালায় অন্তর্ভুক্ত হবে।

ইটভাটাসহ পরিবেশ দূষণকারী ধুয়া নিঃসরণকারী যানবাহনসমূহ বন্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়টিও নীতিমালায় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয় । অধিক পুরাতন এবং তুলনামূলক বেশি নিঃসরণকারী যানবাহনের বিরুদ্ধে নিঃসরণ কর আরোপের বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রাজউক কর্তৃক ভবনের নকসা অনুমোদনের সময় বায়ু দূষণ রোধে শর্তারোপ করার সিদ্ধান্ত গৃহীত হয়। হাতে ঝাড়ু দিয়ে রাস্তা পরিস্কারের পরিবর্তে ভ্যাকুয়াম সুইপিং ট্রাক ব্যবহারের সিদ্ধান্ত গৃহীত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কলোনির ময়লা ও বর্জ্য রাস্তায় ফেলানো ও পোড়ানো বন্ধ করার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। চিকিৎসা বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা, ২০০৮ কঠোরভাবে প্রয়োগ করার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উচ্চক্ষমতাসম্পন্ন কমিটির সভাপতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেন, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা সর্বোপরি জনগণের স্বতঃস্ফূর্ত ও কার্যকরী অংশগ্রহণ ব্যতীত বায়ুদূষণ রোধ করা কষ্টসাধ্য। তিনি এসময় বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে একটি দূষণমুক্ত এবং বাসযোগ্য পরিবেশ উপহার দিতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মিজানুল হক চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোঃ ইমদাদুল হক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ,কে,এম রফিক আহাম্মদসহ উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির সদস্য হিসেবে বিভিন্ন দপ্তর /সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণ হ্রাস করার লক্ষ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে জরুরি ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করার জন্য মহামান্য হাইকোর্ট গত ছাব্বিশ নভেম্বর নির্দেশনা প্রদান করেন।



দীপংকর বর
সিনিয়র তথ্য অফিসার
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।
মোবাইল নম্বরঃ +88০১৭১০৯২৯৫৯৬
ইমেইলঃ [email protected]


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top