ঢাকা বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৮ই ফাল্গুন ১৪৩০


কৃষকদের পুনঃঅর্থায়ন তহবিলে সর্বোচ্চ ঋণ ২০ লাখ টাকা


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২৩ ১৬:১১

আপডেট:
২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৩


কৃষিখাতের জন্য গঠিত পাঁচ হাজার কোটি টাকার তহবিলের ঋণের সীমা বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক। তবে এখন থেকে এ তহবিল থেকে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন প্রান্তিক কৃষক। ২১ নভেম্বর, মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানায়, এ তহবিলের আওতায় যেন অধিক সংখ্যক প্রকৃত বা প্রান্তিক কৃষক সুবিধা পায় সে লক্ষ্যে প্রাণিসম্পদ খাতে একজন গ্রাহকের অনুকূলে নতুন ঋণে সর্বোচ্চ ২০ লাখ টাকা নির্ধারণ করা হলো। তহবিলের অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয়েছে।

এর আগে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষিখাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। যার মাধ্যমে কৃষক সর্বোচ্চ ৪ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংকের এ পুনঃঅর্থায়ন তহবিল থেকে ঋণ পাবেন। তহবিল থেকে শূন্য দশমিক ৫ শতাংশ সুদহারে ঋণ পাবে বাণিজ্যিক ব্যাংক। আর কৃষকদের কাছে সরল হারে সর্বোচ্চ ৪ শতাংশ সুদহারে বিতরণ করতে হবে ব্যাংকগুলোকে। জামানত ছাড়া সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন কৃষক। এক্ষেত্রে সম্ভাব্য উৎপাদিত ফসল জামানত হিসেবে রাখতে পারবে ব্যাংক।

শস্য ও ফসল খাতে সর্বোচ্চ ৫ একর জমিতে শস্য ও ফসল চাষের জন্য ঋণ পাবেন কৃষক। অন্য খাতে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম জামানত গ্রহণের বিষয়ে ব্যাংক সিদ্ধান্ত নেবে। ঋণ পরিশোধে কৃষক তিন মাসের গ্রেস পিরিয়ডসহ ১৮ মাস সময় পাবেন। ঋণ আদায়ের দায়িত্ব ব্যাংকের ওপর থাকবে। এ স্কিমটির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top