ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


দেশের কৃষি বাণিজ্যিক কৃষিতে রূপান্তর হচ্ছে: শাইখ সিরাজ


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২১ ০৬:০২

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৫:২৫

সনাতনী কৃষি দিয়ে দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা কৃষিতে বিনিয়োগ করছেন ব্যবসায়িক উদ্দেশ্যে। উৎপাদন বাড়াতে বর্তমান কৃষিতে রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা ও ইন্টারনেট অব থিংকস্ যুক্ত হচ্ছে। এজন্য বর্তমান সময়ের কৃষিকে এগিয়ে নিতে শিক্ষিত তরুণদের কৃষির সঙ্গে যুক্ত হতে হবে।

দেশে ক্ষুদ্র কৃষক বলে কিছু থাকবে না উল্লেখ করে কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেছেন, দেশের কৃষি বাণিজ্যিক কৃষিতে রুপান্তরিত হচ্ছে।

সোমবার (১১ অক্টোবর) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি ব্যবসা ও উন্নয়ন শিক্ষা ইনস্টিটিউটের (আইএডিএস) এমবিএ ইন এগ্রিবিজনেস কোর্সে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের অনলাইন অরিয়েন্টেশন অনুষ্ঠানে আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

ইনস্টিটিউটটির পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া ও যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মদন এম দে যুক্ত ছিলেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকমন্ডলীসহ নবীন শিক্ষার্থীরা অনলাইনে যুক্ত ছিলেন।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top